ফের ক্ষমতায় জাস্টিন ট্রুডো

কানাডায় আবারও ক্ষমতায় এলেন লিবারেল পার্টির নেতা জাস্টিন ট্রুডো। বিরোধী কনজারভেটিভ পার্টির সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতার লড়াই জিতে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। খবর- দ্যা গার্ডিয়ানের

এক প্রতিবেদনে বলা হয়েছে, জয়ের খবর পেয়ে এক বক্তব্যে জাস্টিন ট্রুডোকে একে ‘ক্লিয়ার ম্যান্ডেট; বলে উল্লেখ করেছেন।

সিবিসি নিউজ জানায়, কানাডার ৪৪তম সাধারণ নির্বাচনে বেশিরভাগ আসনেই জয় পেয়েছে লিবারেল পার্টির প্রার্থীরা। সিবিসি নিউজের হিসাব অনুযায়ী- ১৫৬টি আসনে লিবারেল প্রার্থীরা জয় পেয়েছেন কিংবা এগিয়ে আছেন। তবে একক সরকার গঠনের জন্য দলটির ১৭০ আসনে জয় নিশ্চিত করতে হবে। সংসদের ৩৩৮টি আসনে ভোটার সংখ্যা ২ কোটি ৭০ লাখ।

এবার করোনা মহামারির মধ্যে সংসদে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করার লক্ষ্যে দুই বছর আগে নির্বাচন দিয়েছেন ট্রুডো। আগাম নির্বাচন দেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় লিবারেল সরকারের বিষয়ে ভোটারদের মতামত জানতে এই নির্বাচন। এটা অনেকটা ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত। বিশেষ করে নির্বাচনে তার দলের পক্ষে বড় ব্যবধান তৈরি করতে না পারাটা অস্বস্তিকর হতে পারে।

২০১৫ সালে প্রথমবারের মতো সরকার গঠন করেন ট্রুডো। সেসময় তিনি জো ক্লার্কের পর কানাডার দ্বিতীয় কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড গড়েন। তিনি দেশটির সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর সন্তান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.