সিংহাসন ত্যাগ করছেন স্পেন রাজা কার্লোস

0
101
king juan karlos
কিং জুয়ান কালোর্স
king juan karlos
কিং জুয়ান কালোর্স

সময়টা একেবারেই কম নয়। সেই ’৭৫ সাল। তখন থেকেই স্পেনের রাজার দায়িত্ব পালন করে আসছেন জুয়ান কার্লোস আলফোনসো (৭৬)। এবার একটু বিশ্রামে দরকার। আর সেজন্য সিংহাসন ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সোমবার দেশটির প্রধানমন্ত্রী মারিওনা রাজেয় এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

মারিওয়ানা রাজেয় জানান, এই পদে এবার রাজার মুকুট পরতে যাচ্ছেন তার পুত্র প্রিন্স ফিলিপ (৪৫)। খুব শিগগীরই তিনি সিংহাসনে বসবেন।

প্রতিবেদনে বলা হয়, ৪০ বছরের শাসনামলে রাজার জনপ্রিয়তা ছিল তুঙ্গে। কিন্তু সাম্প্রতিক সময়ে দুর্নীতির কেলেঙ্কারি ও ভুল পদক্ষেপ গ্রহণের কারণে তার জনপ্রিয়তায় ভাটা পড়ে। রাজা কার্লোসের মেয়ে রাজকুমারী ক্রিস্টিনা ও তার স্বামী ইনাকি উরাঙগারিনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চলছে।

এছাড়া গত কয়েক বছরে রাজার দেহে বেশ কয়েকটি অস্ত্রপচার চালানো হয়েছে। ফলে তার স্বাস্থ্যের অবনতি ঘটে, যার ফলে তিনি ব্যক্তিগতভাবেই সিংহাসন ছাড়া সিদ্ধান্ত নিয়েছেন।

প্রসঙ্গত, ১৯৩৬ থেকে ১৯৭৫ সময়কাল পর্যন্ত স্পেনের স্বৈরশাসক ছিলেন ফ্রান্সিস্কো ফ্রাঙ্কো। এরপর ১৯৭৫ সালে ফ্রাঙ্কো মারা গেলে ওই বছরের ২২ নভেম্বর ক্ষমতা গ্রহণ করেন রাজা জুয়ান কার্লোস। অভিষেকের কিছুদিন পরেই তিনি ফ্রাঙ্কোর স্বৈরাচারী নীতিকে বাতিল করে দেন এবং স্পেনে নতুন গণতান্ত্রিক যুগের সূচনা করেন। এটি তাকে একটি গণভোটের মাধ্যমে ১৯৭৮ সালের স্পেনীয় সংবিধানের অনুমোদন এনে দেয়, যা সাংবিধানিক রাজতন্ত্র প্রতিষ্ঠা করে।

এস রহমান/