তালেবানের সঙ্গে কাজ করা জরুরি হয়ে পড়েছে: পুতিন

তালেবান প্রশাসনের সঙ্গে সাংহাই সহযোগিতা সংস্থার একটি যোগাযোগ গ্রুপ গঠন করার প্রস্তাব দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, তালেবান প্রশাসনের সঙ্গে কাজ করা জরুরি হয়ে পড়েছে। এ পদক্ষেপ নেওয়া হলে তালেবান কর্মকর্তাদেরকে তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে বাধ্য করা যাবে।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ভিডিও লিঙ্কের মাধ্যমে তাজিকিস্তানের রাজধানী দোশাম্বেতে অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা সংস্থায় দেয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন। খবর- পার্সটুডের

রুশ প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানের ক্ষমতার পালাবদল হয়েছে প্রায় রক্তপাতহীন অবস্থায় যাকে একটি ‘ইতিবাচক ঘটনা’ বলে অভিহিত করা যায়। তবে পুতিন তার বক্তব্যে তালেবানকে স্বীকৃতি দেয়া হবে কিনা সে প্রসঙ্গে কথা বলেননি।

এদিকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও ভিডিও লিঙ্কের মাধ্যমে দোশাম্বে সম্মেলনে ভাষণ দেন। এতে তিনি বলেন, সাংহাই সহযোগিতা সংস্থার উচিত আফাগনিস্তানের ক্ষমতার পালাবদলে সহযোগিতা করা।

সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে আট জাতির এই সংস্থায় ইরানকে পূর্ণ সদস্যপদ দেয়া হয়। আফগানিস্তান সংস্থাটির পর্যবেক্ষক সদস্য। তবে এবারের ২১তম শীর্ষ সম্মেলনে আফগানিস্তান থেকে কোনো প্রতিনিধিদল পাঠানো হয়নি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.