তরুণদের সুযোগ দিতে পিসিবির চুক্তিকে আমিরের না

প্রচণ্ড মানসিক নির্যাতন, অসহনীয় চাপ ও দলে বৈরি পরিবেশের অভিযোগ তুলে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছিলেন মোহাম্মদ আমির। কদিন আগে পাকিস্তানের প্রধান কোচ মিসবাহ উল হক ও বোলিং কোচ ওয়াকার ইউনিস পদত্যাগ করার পর গুঞ্জন ওঠে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন বাঁহাতি এই পেসার।

যদিও এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেননি আমির। এদিকে ২৯ বছর বয়সি এই পেসারকে ঘরোয়া ক্রিকেটে চুক্তির প্রস্তাব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ‘এ’ ক্যাটাগরিতে রাখা হলেও চুক্তির সেই প্রস্তাব নাকোচ করে দিয়েছেন তিনি। মূলত তরুণ ক্রিকেটারকে চুক্তিতে আনতেই নিজেকে সরিয়ে নিয়েছেন বাঁহাতি এই পেসার।

আমিরকে ঘরোয়া ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তিতে রাখলেও তাঁকে জানায়নি পিসিবি। দেশটির ক্রিকেট বোর্ডের নিয়ম অনুযায়ী ‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা ১ লাখ ৮৫ হাজার পাকিস্তানি রুপি পাবেন। তাতেও চুক্তিতে স্বাক্ষর করতে চান না তিনি। কারণ পাকিস্তানের এবারের ঘরোয়া মৌসুমে খেলবেন না তিনি। এ প্রসঙ্গে আমির বলেন, ‘আমি কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর করছি না। ‘এ’ ক্যাটাগরিতে আমাকে যুক্ত করা প্রসঙ্গে পিসিবি আমাকে কিছু জানায়নি। আমি বোর্ডের বিধি-নিষেধের মুখে পড়তে চাই না। পাকিস্তান ক্রিকেট বোর্ড বরং আমার কেন্দ্রীয় চুক্তিটি তরুণ কোন ক্রিকেটারকে দিক। যাতে সে তার পরিবারকে সহায়তা করতে পারে।’

আমির তার ক্রিকেট ক্যারিয়ারে পাকিস্তানের হয়ে ৩৬ টেস্ট, ৬১ ওয়ানডে ও ৫০ টি-টোয়েন্টি খেলেছেন। তিন ফরম্যাট মিলিয়ে তিনি বল হাতে নিয়েছেন ২৫৯ উইকেট। এর মধ্যে টেস্টেই ১১৯ উইকেট পেয়েছেন আমির।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.