চীনে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, নিহত ২

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দু’জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে।

আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ভোরে ভূ-পৃষ্ঠের স্বল্প গভীরে এ ভূমিকম্পের উৎপত্তি হয়। এ ঘটনায় উদ্ধার কর্মীরা দ্বিতীয় সর্বোচ্চ পর্যায়ের জরুরি তৎপরতা শুরু করেছে।

খবরে বলা হয়, দেশটির মেগাসিটি চংকিংয়ের প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে লুক্সিয়ান কাউন্টিতে বৃহস্পতিবার ভোর রাতের আগে এ ভূমিকম্প আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪। তবে চীনের ভূমিকম্প নেটওয়ার্কস সেন্টার জানায়, এর মাত্রা ছিল ৬।

উভয় সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে।

চীনের জাতীয় ভূমিকম্প কর্তৃপক্ষ জানায়, এ ভূমিকম্পে দু’জন নিহত ও ৫৭ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশংকাজনক।

কর্তৃপক্ষ আরও জানায়, এতে লুক্সিয়ানে অনেক ঘরবাড়ি ধসে পড়েছে এবং আরো বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে ভূমিকম্পের ঘটনায় হাজার হাজার মানুষের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রাষ্ট্র পরিচালিত সিজিটিএন দু’জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

সিচুয়ানের স্থানীয় সরকার জানায়, ভূমিকম্পের কারণে অনেক বিদ্যুত লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৬২ হাজার পরিবার বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

উল্লেখ্য, ২০০৮ সালে চীনের সিচুয়ান প্রদেশে ৭ দশমিক ৯ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ৮৭ হাজার মানুষ প্রাণ হারান বা নিখোঁজ হন।

সূত্র: এএফপি।

অর্থসূচক/কেএসআর