‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেক কাজ, আপনারা বুঝতে পারেন না’

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজে কঠোর সমালোচনার মুখে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সংসদ সদস্যদের উদ্দেশ্যে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেক কাজ, আপনার বুঝতে পারেন না।

একটি চিত্র তুলে ধরে তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে যদি ভালো ব্যবস্থা না থাকত, তাহলে মানুষের গড় আয় ৭৩ বছর হতো না। এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটা অবদান।

আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে একটি বিলের ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাবের আলোচনার জবাব দিতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্য খাতের দুর্নীতি নিয়ে সংসদ সদস্যদের বক্তব্যের জবাবে মন্ত্রী বলেন, আপনার যে কথাগুলো বলছেন অধিকাংশই প্রাইভেট সেক্টরের। যে দুর্নীতির কথা বলেন সেগুলো অধিকাংশই প্রাইভেট সেক্টরে হয় এবং যেখানেই হয় আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নিই। অনেকেই জেলে আছে। আমাদের যেখানেই সমস্যা দেখা দেয় আমরা ব্যবস্থাগুলো গ্রহণ করে থাকি।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেক কাজ, আপনার বুঝতে পারেন না। যদি ভালো ব্যবস্থা না থাকত তাহলে মানুষের গড় আয় ৭৩ বছর হতো না, এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটা অবদান।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী এনডিডি পেয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো হয়েছেন, সাউথ সাউথ পুরস্কার পেয়েছেন; কাজ না করলে এই পুরস্কারগুলো পাওয়া যায় না। কাজেই এটা বাংলাদেশ পেয়েছে।

তিনি বলেন, জনবলের ঘাটতি আছে আমরা মানি। কিন্তু ইতোমধ্যে এই করোনার সময়ও প্রায় ৩০ হাজার লোক নিয়োগ দিয়েছি। এছাড়া ১০ হাজার ডাক্তার নিয়োগ হয়েছে, আরও ৪ হাজার নিয়োগের অনুমোদন হয়ে গেছে, সেটাও আপনারা পেয়ে যাবেন। প্রায় ৮ হাজার নার্স নিয়োগের ব্যবস্থা হচ্ছে। সেটাও পেয়ে যাবেন।

অর্থসূচক/কেএসআর