সবুজ কারখানা নির্মাণে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এগিয়ে আসার আহ্বান

গত এক দশক ধরে দেশে সবুজ কারখানা সম্প্রসারণে নীতি সহায়তা দেওয়া হচ্ছে। তবে একটি মাত্র খাত তৈরি পোশাক শিল্পে প্রায় দেড় শতাধিক সবুজ কারখানা রয়েছে। টেকসই উন্নয়নে সবুজ কারখানা অন্যান্য খাতেও সম্প্রসারণ প্রয়োজন। এজন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে এগিয়ে আসে হবে। পাশাপাশি বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডের গুরুত্বপূর্ণ ও দীর্ঘমেয়াদি নীতি সহায়তা প্রয়োজন।

সম্প্রতি গাজীপুরের এক্সক্লুসিভ ক্যান লিমিটেডের গ্রিন কারখানায় ‘টেকসই ব্যবসায় উন্নয়নে সবুজ কারখানার ভূমিকা’ শীর্ষক কর্মশালা ও কারখানা পরিদর্শন শেষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

এতে উপস্থিত ছিলেন এক্সক্লুসিভ ক্যান ও কিউ পেইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসির। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা স্কুল অব ইকোনোমিক্সের উদ্যোক্তা অর্থনীতি বিভাগের ফ্যাকাল্টি মোহাম্মদ আমান উল্লাহ আমান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ও দৈনিক বণিক বার্তার উপ-নগর সম্পাদক সাহানোয়ার সাইদ শাহীন। অনুষ্ঠানে বিভিন্ন গণমাধ্যমের ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

এক্সক্লুসিভ ক্যান ও কিউ পেইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসির বলেন, টেকসই উন্নয়ন করতে গেলে সবুজ শিল্পায়ন খুবই গুরুত্বপূর্ণ। শুধু ব্যবসায়িক দিক দেখলেই হবে না। পরিবেশের কথাও ভাবতে হবে।

ব্যাকওয়ার্ড শিল্পে শুল্ক কমানোর বিষয়ে তিনি বলেন, যারা বিভিন্ন কোম্পানিতে পণ্য সরবরাহ করেন- তাদের একসময় কর শূন্য শতাংশ ছিল তা এখন ৭ শতাংশ করা হয়েছে। ফলে এই ব্যাকওয়ার্ড শিল্পগুলো বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। কেননা, মূল কম্পানিগুলো এখন নিজেরাই সেসব পণ্য উৎপাদন করতে পারে।

সবুজ কারখানা কতটা প্রয়োজন তা তুলে ধরে ঢাকা স্কুল অফ ইকোনোমিকসের শিক্ষক আমানুল্লাহ আমান বলেন, অপরিকল্পিত শিল্পকারখানা গড়ে তোলার ফলে পরিবেশ দূষণ হচ্ছে, যার ফলে নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ। যা মানুষের স্বাভাবিক জীবন যাপনে ব্যাঘাত ঘটাচ্ছে। জীবনকে করে তুলছে অতিষ্ট। তাই নিজেদের বাঁচাতে, পরিবেশকে বাঁচাতে সবুজ কারখানা তৈরির ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূল করতে হবে।

সাহানোয়ার সাইদ শাহীন বলেন, টেকসই উন্নয়নের জন্য সারা বিশ্বই সবুজায়ন ও সবুজ ব্যবসায় ঝুকছে। তবে বাংলাদেশে সবুজ কারখানা সম্প্রসারণে অর্থায়ন ও নীতি বাধা থাকার কারণে উদ্যোক্তাদের প্রতিবন্ধকতা বেশি মোকাবেলা করতে হচ্ছে। ২০১১ সালে গ্রিন ব্যাংকিং নীতিমালা করে বাংলাদেশ ব্যাংক। কিন্তু সেটির কার্যত খুব বেশি সম্প্রসারণ হয়নি। ক্রেতাদের চাপের কারণে তৈরি পোশাক খাতের কিছু উদ্যোক্তা সবুজ কারখানা করলেও অনান্য খাতে এটি সম্প্রসারণ হচ্ছে না।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.