সহজেই বানিয়ে ফেলুন সুজির চমচম

হঠাৎ করেই অনেক সময় মিষ্টি খেতে ইচ্ছা করে। কিন্তু যারা বাইরের খাবার অপছন্দ করেন তাদের ঘরের তৈরি খাবারই ভরসা। তাই এই অবস্থায় বাসা বা বাড়িতে মিষ্টি তৈরি করা সেরা উপায়। মিষ্টি তৈরি অনেকটা ঝামেলার হওয়ায় খেতে ইচ্ছে করলেও কেউ কেউ বিষয়টি এড়িয়ে চলেন। খুব অল্প সময়ে সহজেই সুজির চমচম তৈরি করা যায়। এবার তাহলে সুজি দিয়ে চমচম তৈরির প্রক্রিয়া তুলে ধরা হলো-

উপকরণ : ১/২ কাপ সুজি, ১ কাপ দুধ, ১/২ কাপ চিনির গুঁড়া, ১/৪ কাপ কোরানো নারিকেল, ১/৪ এলাচের গুঁড়া, ১ টেবিল চামচ ঘি।

প্রস্তুত প্রণালী: ব্লেণ্ডারে সুজি নিয়ে অল্প মিহি করুন। একটি প্যান গরম করতে দিন। প্যানটি গরম হলে তাতে সুজি হালকা নেড়ে নিয়ে কয়েক মিনিট ভেজে নিন। তবে সুজির রং লালচে বা বাদামি হতে দেয়া যাবে না। এবার ঘি ঢেলে দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হওয়ার পর থালায় ঢেলে মথে নিন। ভালোভাবে ঠান্ডা হওয়ার পর তাতে চিনির গুঁড়া মিশিয়ে কোরানো নারিকেল ও এলাচের গুঁড়া দিয়ে মেখে নিয়ে মণ্ড তৈরি করে নিন।

এখন হাতের তালুতে হালকা ঘি মাখিয়ে নিয়ে মণ্ড থেকে ছোট ছোট অংশ নিয়ে চমচমের আকৃতি দিন। তারপর একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে চমচমগুলো ভালোভাবে সাজিয়ে রাখুন। অন্য একটি পাত্রে পানি গরম দিন। এবার পাত্রের ওপর চমচমের থালাটি বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৮-১০ মিনিট পর নামিয়ে সুন্দরভাবে সাজিয়ে পছন্দের মানুষকে পরিবেশন করুন সুস্বাদু মজাদার।

অর্থসূচক/