বিশ্বকাপের দল ঘোষণার পর মিসবাহ ও ওয়াকারের পদত্যাগ

সোমবার সকালে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সে সময় দলটির প্রধান নির্বাচক ওয়াসিম খান জানিয়েছিলেন, টিম ম্যানেজম্যান্টে কারা থাকছেন এই বিষয়ে ঘোষণা আসবে বিকেলে।

বিকেল হওয়ার আগেই জানা গেল, পাকিস্তান দলের সঙ্গে আর থাকছেন না প্রধান কোচ মিসবাহ উল হক এবং বোলিং কোচ ওয়াকার ইউনিস। দেশটির বিশ্বকাপের দল ঘোষণার দিন সকালেই পিসিবিকে পদত্যাগ পত্র জমা দিয়েছেন তারা। আপাতত নিউজিল্যান্ড সিরিজের জন্য সাকলাইন মোস্তাক এবং আব্দুর রাজ্জাককে দায়িত্ব দিয়েছে পিসিবি।

ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে দেশে ফেরার ঠিক আগে করোনা পজিটিভ হয়েছিলেন মিসবাহ। এতোদিন সেখানেই ১০দিনের কোয়ারেন্টাইনে ছিলেন তিনি। দেশটির সাবেক এই ক্রিকেটার বলেন, ‘আমি জ্যামাইকাতে কোয়ারেন্টাইনে থাকাকালীন অনেক কিছু নিয়ে ভাবার সুযোগ পেয়েছি। গত ২৪ মাসে আমি কি করেছি কি করিনি। এছাড়া সামনের আন্তর্জাতিক সূচিগুলো নিয়েও। সামনে যে ব্যস্ত সূচি তাতে আমাকে লম্বা সময় পরিবার থেকে দূরে থাকতে হতো, সঙ্গে জৈব সুরক্ষা বলয় তো আছেই।’

‘এ কারণেই আমি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমি জানি এমন সিদ্ধান্ত নেয়ার সঠিক সময় এটা নয়। কিন্তু আমি মানসিকভাবে খুব ভালো অবস্থানে নেই সামনের চ্যালেঞ্জগুলো নেয়ার জন্য। তাই সবকিছু ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছি’- আরও যোগ করেন তিনি।

অবসর প্রসঙ্গে ওয়াকার বলেন, ‘মিসবাহ যখন ওর সিদ্ধান্ত আমাকে জানায় এবং ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কথা বলে, আমার জন্যও সহজ হয় যায়। কারণ আমরা এক সঙ্গে এই দায়িত্ব নিয়েছিলাম। একসঙ্গে কাজ করেছি আর এখন একসঙ্গে সরে দাঁড়াচ্ছি।’

২০১৯ সালে একসঙ্গেই পাকিস্তান দলের দায়িত্ব গ্রহণ করেছিলেন মিসবাহ ও ওয়াকার। বোর্ডের সঙ্গে তাদের চুক্তি বাকি ছিল প্রায় আরও এক বছর। কিন্তু সময়ের আগেই সরে দাঁড়ালেন দুজন।

অর্থসূচক/এএইচআর