প্রেসক্লাবে সদস্যপদের দাবিতে অবস্থান কর্মসূচি ৭ জুন

0
72
National Press Club
জাতীয় প্রেসক্লাব
National Press Club
জাতীয় প্রেসক্লাব

জাতীয় প্রেসক্লাবে যোগ্য ও পেশাদার সাংবাদিকদের সদস্যপদ দেওয়া না হলে আগামি ৭ জুন প্রেসক্লাব চত্বরে অবস্থান কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন জাতীয় প্রেসক্লাব সদস্যপদ বঞ্চিত সাংবাদিক ফোরামের আহ্বায়ক শাবান মাহমুদ।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাব চত্বরে সদস্যপদ বঞ্চিত সাংবাদিক ফোরাম আয়োজিত বিক্ষোভ সমাবেশে ওই সাংবাদিক নেতা এই আল্টিমেটাম দেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল জলিল ভূইয়া বলেন, প্রেসক্লাব পেশাদার সাংবাদিকদের সংগঠন। অথচ যোগ্য পেশাদার সাংবাদিকরা প্রেসক্লাবে জায়গা পায় না। একটি রাজনৈতিক গ্রুপের আখড়াখানায় পরিণত হয়েছে প্রেসক্লাব। দুটি রাজনৈতিক দলের সদস্যরাই কেবল সকল সুযোগ সুবিধা ভোগ করছে।

তিনি বলেন, প্রেসক্লাবের নতুন সদস্যপদ নিয়ে ম্যানেজিং কমিটি তালবাহানা করছে। এটা চলতে দেওয়া হবে না। প্রেসক্লাবকে রাজনৈতিকভাবে ব্যবহার করতে দেওয়া যাবে না।

আবদুল জলিল ভূইয়া বলেন, অপেশাদার সাংবাদিক, সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিদের জাতীয় প্রেস ক্লাবের সদস্যপদ বাতিল করতে হবে। জাতীয় প্রেসক্লাব হবে আধুনিক ডিজিটাল সাংবাদিকদের জায়গা।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলতাফ মাহমুদ বলেন, প্রেসক্লাবের সদস্যপদ নিয়ে বিতর্ক দীর্ঘ দিনের। কবি শামসুর রহমান দৈনিক বাংলার সম্পাদক ছিলেন। তিনিও জাতীয় প্রেস ক্লাবের সদস্যপদ নিতে পারেননি। এখনও পেশাদার সাংবাদিকরা প্রেসক্লাবে এসে জায়গা পায় না। এটা সাংবাদিকদের জন্য কলঙ্ক।

প্রেসক্লাব কর্তৃপক্ষের উদ্দেশে তিনি বলেন, বাইরে দাঁড়িয়ে থাকা সাংবাদিকদের বসার জায়গা করে দিন। প্রেসক্লাবের স্বাস্থ্য সেবা কেন্দ্র সাংবাদিকদের জন্য উন্মুক্ত করে দিতে হবে।

প্রেসক্লাবের সদস্যপদ বঞ্চিত সাংবাদিকদের রাস্তায় দাঁড়িয়ে না থেকে ঢাকা সাংবাদিক ইউনিয়নের অফিসে বসার আহ্বান জানান তিনি।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক শাবান মাহমুদের নেতৃত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ওমর ফরুক চৌধুরী, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান শফিক, জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা সদস্য মইনুর আলম, সাংবাদিক জয়ন্ত আচার্য, রফিকুল্লাহ রফিক, দৈনিক সূর্যোদয়ের নির্বাহী সম্পাদক ইমরান আমীন, সাব-এডিটর কাউন্সিলের সাধারণ সম্পাদক শাহজাহান মিয়া, আশরাফুল ইসলাম প্রমুখ।

জেইউ/