আসছে ‘বাংলা কার’

২০২৫ সালের মধ্যে বাংলাদেশে দেশি গাড়ি ‘বাংলা কার’ তৈরির লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বাংলাদেশ ইস্পাত শিল্প করপোরেশন (বিএসইসি) এবং জাপানের মিটসুবিশি মোটর করপোরেশন (এমএমসি) যৌথভাবে এ গাড়ি তৈরি করবে।

আজ বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ ইস্পাত শিল্প করপোরেশন (বিএসইসি) এবং জাপানের মিটসুবিশি মোটর করপোরেশনের (এমএমসি) মধ্যে দেশে এই ব্রান্ডের গাড়ি তৈরি ও কারখানা স্থাপনের সমীক্ষা কার্যক্রম শেষ করতে সমঝোতা সই করা হয়।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন উপস্থিত ছিলেন। এ সময় তিনি দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে যানবাহন ও যন্ত্রাংশ তৈরির কারখানা স্থাপনের আহ্বান জানান।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, দেশকে উন্নয়নের সর্বোচ্চ বা বৃহত্তর পর্যায়ে পৌঁছাতে আমাদের সরকার শিল্পায়ন ও শিল্প বিকাশের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশে শিল্পায়নের জন্য আমরা বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের সুবিধার্থে সব প্রকার সহায়তা দিচ্ছি।

বাংলাদেশ ইস্পাত শিল্প করপোরেশনের চেয়ারম্যান শহীদুল হক ভূঁইয়া এবং মিটসুবিশি মোটর করপোরেশনের ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও দক্ষিণ এশিয়া বিভাগের মহাব্যবস্থাপক কুরাহাশি মাসাতসুগু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। এছাড়া বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ, মিটসুবিশি মোটর করপোরেশেনের প্রতিনিধি, শিল্প মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়ালি সংযুক্ত হন।

সমঝোতা স্মারকের অধীনে মিটসুবিশি মোটর করপোরেশন বাংলাদেশে মিটসুবিশি ব্র্যান্ডের যানবাহন উৎপাদন ও সংযোজনের জন্য যৌথ উদ্যোগে একটি কোম্পানি প্রতিষ্ঠার উদ্দেশে সম্ভাব্যতা যাচাইয়ের প্রয়োজনীয় সমীক্ষা কার্যক্রম পরিচালনা করবে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.