সিরিয়া থেকেও সেনা প্রত্যাহার করছে আমেরিকা

সিরিয়ার তিনটি ঘাঁটি থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করেছে ওয়াশিংটন। একটি সামরিক সূত্রের বরাত দিয়ে ইরানের আরবি ভাষার স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আল-আলমকে এই খবর দিয়েছে।

সূত্রটি জানিয়েছে, যে তিনটি ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে তার মধ্যে একটি ছিল অত্যন্ত বিতর্কিত যার অবস্থান ছিল সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জাওয়ার প্রদেশের আল ওমর তেল ক্ষেত্রের কাছে। বাকি দুটি ঘাঁটির অবস্থান ছিল সিরিয়ার দূরবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশের সীমান্তবর্তী কামিশলি এলাকায়। খবর- পার্সটুডের

২০১১ সালে সিরিয়ায় গৃহ যুদ্ধ শুরু করার পর সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে যুদ্ধের নামে আমেরিকা ও কয়েকটি দেশ সিরিয়ায় সামরিক অভিযান চালায়। বহুসংখ্যক দেশের সমন্বয়ে আমেরিকা আন্তর্জাতিক জোট করলেও সন্ত্রাসীদের বিরুদ্ধে তাদের তেমন কোনো হামলা চালাতে দেখা যায়নি। এ অবস্থায় ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর রাশিয়া সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বিমান হামলা শুরু করে।

এ সময়ের মধ্যে আমেরিকা দেশটিতে বেশ কয়েকটি সামরিক ঘাঁটি গড়ে তোলে। এ সমস্ত ঘাঁটির অনেকগুলো সিরিয়ার তেল সম্পদ লুটপাটের সাথে জড়িত বলে বাশার আল-আসাদের সরকার অভিযোগ করে আসছে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.