ক্লাউডি মনোনীত হলে ইইউ সদস্যপদ প্রত্যাহার করবে যুক্তরাজ্য

0
104
UK oppose claude selection
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন ও লুক্সেমবার্গের সাবেক প্রধানমন্ত্রী জিন ক্লাউডি
UK oppose claude selection
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন ও লুক্সেমবার্গের সাবেক প্রধানমন্ত্রী জিন ক্লাউডি

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট পদে জিন ক্লাউডি জাঙ্কার মনোনীত হলে সদস্যপদ প্রত্যাহার করে নিতে পারে যুক্তরাজ্য। দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনকে উদ্ধৃত করে সম্প্রতি জার্মান ম্যাগাজিন ডের স্পিজালের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

লুক্সেমবার্গের সাবেক প্রধানমন্ত্রী জিন ক্লাউডি এই পদে মনোনয়ন দৌড়ে সবেচেয়ে এগিয়ে আছেন। গত সপ্তাহে ইউরোপিয়ান পার্লামেন্টে (ইপি) নির্বাচনে বিজয়ী হয়েছে তার দল ইউরোপিয়ান পিপলস পার্টি (ইপিপি)। যদিও সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা এই মনোয়নন প্রদান করেন। তবে ইইউ নতুন নীতিমালা অনুসারে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ইপির সুপারিশের প্রয়োজন হয়।

ক্যামেরুনের আশঙ্কা এই পদে জিন ক্লাউডি মনোনীত হলে নিজ দেশে তোপের মুখে পড়তে পারে তার সরকার। ক্লাউডির পরিবর্তে এই পদে সংস্কারপন্থী কাউকে মনোনীত করতে চায় ব্রিটিশ সরকার।

জার্মান ম্যাগাজিন ডের স্পিজালের বরাদ দিয়ে বিবিসি জানিয়েছে, ক্লাউডি মনোনয়নের বিরোধিতা সম্পর্কে ইতোমধ্যেই জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকে অবহিত করেছেন ক্যামেরুন।

ডের স্পিজালকে জানিয়েছে, ক্যামেরুন মার্কেলকে বলেছেন ১৯৮০ সালের কোন ব্যক্তি দিয়ে বর্তমানের সমস্যার সমধান সম্ভব নয়।

উল্লেখ্য, ইপিপি প্রার্থী ক্লাউডি এর আগে ইউরোজোনের অর্থমন্ত্রীদের সমন্বয়ে গঠিত ইউরোগ্রুপের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ঋণগ্রস্ত সদস্যদেশগুলোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য তিনি ব্যাপক সমালোচিত হয়েছিলেন। যুক্তরাজ্য ছাড়াও সুইডেন ও হাঙ্গেরি ইইউর প্রেসিডেন্ট পদে ক্লাউডির মনোনয়নের বিরোধিতা করে আসছে।

তবে কয়েক দিন আগে অ্যাঞ্জেলা মার্কেল ক্লাউডিকে এই পদে সমর্থনের ঘোষণা দিলে তার মনোনয়ন অনেকটা নিশ্চিত হয়ে যায়। ইপির ৭৫১টি আসনের মধ্যে ২১৩টিই মার্কেলের দল ক্রিস্টিয়ান ডেমোক্রেটের দখলে আছে।