প্রতারণা থেকে বাঁচতে এড়িয়ে চলুন ৮ অ্যাপ

প্রযুক্তির এ যুগে নিত্যপ্রয়োজনে বাড়ছে অ্যাপের ব্যবহার। এসব অ্যাপ আমাদের জীবনকে যেমন সহজ করেছে, তেমনি অনেক ভুয়া অ্যাপের ফাঁদে পড়ে অনেকেই ভোগান্তির শিকার হয়েছেন।

তবে স্মার্টফোন ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে আবারও প্লে স্টোর থেকে একাধিক ভুয়া অ্যাপ সরানোর সিদ্ধান্ত নিয়েছে টেক জায়েন্ট গুগল। প্রতিষ্ঠানটির মতে, এবার ৮টি ভুয়া অ্যাপ প্লে স্টোর থেকে সরানো হয়েছে। ফলে আপনাকেও প্রতারণা হাত থেকে বাঁচতে এড়িয়ে চলতে হবে অ্যাপগুলো।

রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রোর প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকাররা এসব ম্যালিশিয়াস ক্রিপ্টোকারেন্সি মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখাতো এবং সাবস্ক্রিপশন ফি চার্জ নিয়ে প্রতারণা করত। এরফলে অ্যাপগুলো গুগল প্লে স্টোর থেকে ডিলিট করে দেওয়ার সিদ্ধান্ত নেয় গুগল।

প্লে স্টোরে অ্যাপগুলো আর না থাকায় নতুন করে কেউ এগুলো ডাউনলোড করতে পারবে না। তবে আপনার ফোনে যদি অ্যাপগুলো থাকে, তাহলে অযাচিত ঝামেলা থেকে বাঁচতে সেগুলি অবিলম্বে ডিলিট করে ফেলুন।

ভুয়া অ্যাপ গুলো হলো-
১. MineBit Pro – Crypto Cloud Mining & btc miner,
২. BitFunds – Crypto Cloud Mining,

৩. Bitcoin Miner – Cloud Mining,
৪. Crypto Holic – Bitcoin Cloud Mining,

৫. Bitcoin (BTC) – Pool Mining Cloud Wallet
৬. Bitcoin 2021,

৭. Daily Bitcoin Rewards – Cloud Based Mining System,
৮. Ethereum (ETH) – Pool Mining Cloud.

তবে এই ৮ অ্যাপ প্লে স্টোর থেকে রিমুভ হওয়ায় হাঁফ ছেড়ে বাঁচা যাবে – এমনটাও নয়। কারণ এরকম অনেক অ্যাপ রয়েছে। ট্রেন্ড মাইক্রোর মতে, গুগল প্লে স্টোরে এখন ১২০টিরও বেশি ভুয়া ক্রিপ্টোকারেন্সি অ্যাপ রয়েছে যা গত বছর জুলাই থেকে নিজেদের কাজ চালাচ্ছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.