বিশ্বকাপে স্পন্সরদের সাইট হ্যাক করার হুমকি

0
142
hacking
প্রতীকি ছবি
hacking
স্পন্সরদের সাইট হ্যাক করার প্রস্তুতি নিচ্ছে এক হ্যাকার

ব্রাজিলের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। আর এ মূহুর্তে এত বিশাল অংকের টাকা খরচ করে বিলাসিতা দেখানোর কোন যৌক্তিকতা পায়না দেশটির জনগন। এই যুক্তিতে ফিফা ওয়ার্ল্ড কাপ ২০১৪-এর স্পনসরদের সাইট হ্যাক করার হুমকি দিয়েছে হ্যাকিং গ্রুপ ‘অ্যানোনিমাস’। ফলে আসরটির কর্পোরেট স্পনসর প্রতিষ্ঠানগুলো এ নিয়ে ব্যাপক আতঙ্কে রয়েছে।

‘চে কোমোডরের আওতায় কাজ করা হ্যাকার গ্রুপটির একজন জানান, ‘আমরা ব্রাজিলের সবচেয়ে কম সুরক্ষিত ওয়েবসাইটগুলো নিয়ে পরীক্ষা চালাচ্ছি।’‘আর আমরা আক্রমণ করার পরিকল্পনা নিয়ে কাজ করছি।’ ব্রাজিলের একটি গোপন জায়গায় বসে স্কাইপের মাধ্যমে এসব কথা বলে এই হ্যাকার।

তিনি আরও জানান, বিখ্যাত অ্যাডিডাস, কোকা কোলা, আমিরাত এয়ারলাইনস ও বাডউইজারের মতো প্রতিষ্ঠান হ্যাক করার পরিকল্পনা করছি আমরা। রয়টার্সের সঙ্গে আলাপচারিতায় এসব কথা তুলে ধরলেও সে সময় চে কোমোডরের কোন পরিচিত বা তাদের অবস্থান সম্পর্কে জানা যায়নি।

উল্লেখ্য, এ নিয়ে প্রায় প্রতিদিনই বিক্ষোভ-সমাবেশ হচ্ছে সাও পাওলোতে। গত কয়েকদিন আগে ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করে এক ডজনেরেও বেশি ইমেইলের তথ্য ফাঁস করে দিয়েছে অ্যানোনিমাস। আইবিএন লাইভের।

এস রহমান/