লর্ডসে এগিয়ে ইংল্যান্ড

রোহিত শর্মা ও লোকেশ রাহুলকে হারিয়ে শুরুটা ভালো হয়নি ভারতের। দলের রান পঞ্চাশ পেরোতেই স্যাম কারানের বলে সাজঘরে ফেরেন বিরাট কোহলি। ৫৫ রানে ৩ উইকেট হারানো ভারতকে টেনে তোলেন আজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পূজারা। শেষ বিকেলে তাঁদের চোয়ালবদ্ধ জুটি ভেঙেছে মার্ক উডের কল্যাণে।

তাতের দ্বিতীয় সেশনে পুরোদমে দাপট দেখানো ভারত চতুর্থ দিনশেষে সংগ্রহ করেছে ৬ উইকেটে ১৮১ রান। যেখানে ভারত এগিয়ে ১৫৪ রানে। শেষ দিনে ভারতের আশার আলো হয়ে আছেন ঋষভ পান্ত। লর্ডস টেস্টের পঞ্চম দিন ইশান্ত শর্মাকে সঙ্গে নিয়ে ব্যাটিংয়ে নামবেন ১৪ রানে অপরাজিত থাকা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তবে লর্ডসে এখনও খানিকটা এগিয়ে ইংলিশরা।

লর্ডসে ইংল্যান্ডের চেয়ে ২৭ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে শুরু করে ভারত। তবে প্রত্যাশানুযায়ী শুরু করতে পারেননি দুই ওপেনার রাহুল ও রোহিত। ইনিংসের দশম ওভারের দ্বিতীয় বলে সাজঘরে ফেরেন আগের ইনিংসের সেঞ্চুরিয়ান রাহুল।

উডের বলে উইকেটরক্ষক জস বাটলারের গ্লাভসে ক্যাচ দিয়ে প্যালিয়নের পথে হাঁটেন ৫ রান করা ডানহাতি এই ওপেনার। রোহিতও খুব বেশি সময় থিতু হতে পারেননি। রাহুলের বিদায়ের ১৬ বলের মাঝেই সাজঘরে ফেরেন তিনি। ‍উডের বলে হুক করতে ছক্কা মারতে গিয়ে সীমানার কাছে দাঁড়িয়ে থাকা মঈন আলীর হাতে ক্যাচ আউট হন রোহিত।

ডানহাতি এই ওপেনার করেছেন ২ চার ও ১ ছক্কায় ২১ রান। অধিনায়ক কোহলি ফেরেন দলীয় রান পঞ্চাশ পেরিয়ে। কারানের বলে উইকেটরক্ষকের গ্লাভসে ক্যাচ দেন ৪৯ ইনিংস ধরে সেঞ্চুরি না পাওয়া এই ব্যাটসম্যান। চারটি চারে ২০ রান করেছেন কোহলি।

এরপর অবশ্য দলের হাল ধরেন পূজারা ও রাহানে। তাঁদের দুজনের জুটি থেকে এসেছে ১০০ রান। সেই জুটি ভেঙেছেন উড। ৪৫ রান করা পূজারাকে ফেরান ডানহাতি এই পেসার। পূজারার বিদায়ের পর আর বেশি সময় টিকতে পারেননি রাহানেও।

মঈনের বলে বাটলারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ৬১ রান করা ডানহাতি এই ব্যাটসম্যান। প্রথম ইনিংসে ৪০ রানের চোয়ালবদ্ধ ইনিংস খেলা রবীন্দ্র জাদেজা এবার ফিরেছেন মাত্র ৩ রান করে। শেষ বিকেলে ভারতকে আর কোন উইকেট হারাতে দেননি পান্ত ও ইশান্ত।

 

অর্থসূচক/এএইচআর