সিনোফার্মের ৬১ হাজার টিকা আসছে আজ

চীন থেকে সিনোফার্মের আরও ৬১ হাজার ডোজ টিকা আজ দেশে আসছে। টিকা বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটটি বৃহস্পতিবার (১২ আগস্ট) বিকেলে ঢাকার বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, কোভ্যাক্সের আওতায় বৃহস্পতিবার সিনোফার্মের আরও ৬১ হাজার টিকা দেশে আসবে। এছাড়া শুক্রবার (১৩ আগস্ট) চীন সরকারের উপহারের ১০ লাখ এবং শনিবার (১৪ আগস্ট) কেনা টিকার ১০ লাখ ডোজ আসবে।

এর আগে, মঙ্গলবার (১০ আগস্ট) প্রথম সিনোফার্ম থেকে কোভ্যাক্সর আওতায় চীন থেকে ১৭ লাখ ডোজ টিকা দেশে আসে। এরপর বুধবার (১১ আগস্ট) দ্বিতীয় চালানে আসে আরও ১৭ লাখ ৬০১ ডোজ টিকা। দুই চালানে কোভ্যাক্সের আওতায় সিনোফার্মের ৩৪ লাখ ৬০১ ডোজ টিকা এসেছে।

গত সোমবার (৯ আগস্ট) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, ১৫ আগস্টের মধ্যে দেশে আরও ৫৪ লাখ টিকা আসবে। কোভ্যাক্স থেকে আরও ৩৪ লাখ এবং চীন থেকে কেনা ১০ লাখ টিকা আসবে। এছাড়া আরও ১০ লাখ টিকা চীন উপহার হিসেবে দেবে।

সম্প্রতি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, সিনোফার্ম থেকে সব মিলিয়ে সাত কোটি ৫০ লাখ ডোজ টিকা কেনা হচ্ছে। এর মধ্যে দেড় কোটি ডোজের দাম ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে। বাকি ছয় কোটি টিকার বিষয়ে কাজ চলছে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি ৫ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ উপহারের টিকা আসে। সব মিলিয়ে ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। আরও ১০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেবে দেশটি। সব মিলিয়ে এখন পর্যন্ত চীন থেকে ১ কোটি ১৫ লাখ ৬০১ ডোজ টিকা দেশে এসেছে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.