সাহারা উপকূলে নৌকাডুবে ৪২ অভিবাসীর মৃত্যুর শঙ্কা

আফ্রিকার পশ্চিম সাহারা উপকূলে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে অন্তত ৪২ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। একটি সেবা সংস্থার বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, ওই নৌকায় অন্তত ৩০ জন নারী, ৮ জন শিশু ও চারজন পুরুষ ছিলেন। তাদের সবার মৃত্যু হয়েছে।

খবরে বলা হয়েছে, পশ্চিম সাহারার অন্তর্ভুক্ত মরোক্কোর ডাখলা শহর থেকে নৌকাটি যাত্রা করেছিল। স্পেনের একজন অভিবাসী অধিকার কর্মীও এমনটি জানিয়েছেন।

অভিবাসী সহায়তা সংস্থা ওয়াকিং বর্ডার্সের প্রতিষ্ঠাতা হেলেনা মালেনো গারজোন বলেছেন, নিহতদের মধ্যে ৩০ জন নারী, আট শিশু এবং চারজন পুরুষ রয়েছে। মাত্র ১০ জনকে জীবিত উদ্ধার করা গেছে।

স্প্যানিশ কমিশন ফর রিফিউজিস (সিয়ার) নামের আরেকটি অভিবাসী সহায়তা সংস্থা এক টুইট বার্তায় জানিয়েছে, এ ধরনের ট্রাজেডিতে আমরা যেন অভ্যস্ত না হই।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ওই ঘটনার পর উপকূলে ১২টি মরদেহ ভেসে এসেছে। এছাড়া দশজনকে জীবিত উদ্ধার করেছে জেলেরা।

এদিকে বার্তা সংস্থা এমএপি জানিয়েছে, পশ্চিম সাহারা উপকূলের আরও উত্তর দিক থেকে মরক্কান নৌবাহিনী ৩০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে। তারা আরও ৫৯ জনের খোঁজে অনুসন্ধান চালিয়ে যাচ্ছে।

বিতর্কিত পশ্চিম সাহারা অঞ্চল নিজেদের বলে দাবি করে মরক্কো। ১৯৭৫ সালে এই অঞ্চলকে নিজেদের সঙ্গে যুক্ত করে দেশটি। সেখানকার নিয়ন্ত্রণও রয়েছে মরক্কোর নৌবাহিনীর হাতে।

অর্থসূচক/এএইচআর