শরীরচর্চা আর সবজি খেলেই মিলবে টাকা!

পৃথিবীর নানা দেশে এমন অনেক আইন আছে যেগুলো শুনলে বেশ মজার মনে হবে। এমনই এক আইন করার কথা ভাবছে ব্রিটেন। দেশের মানুষকে সুস্থ রাখার তাগিদে এরকমই মজার আইন আসতে চলেছে ব্রিটেনে।

ব্যাপারটা একটু খোলসা করে বলা যাক, সম্প্রতি ব্রিটেনের সরকার একটি সমীক্ষা করেছিল গোটা দেশ জুড়ে। সেই সমীক্ষা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ব্রিটেনের বেশিরভাগ মানুষই ভুগছেন স্থুলতায়। এর ফলে রোগ প্রতিরোধের ক্ষমতাও কমছে এবং দেশের মানুষ অসুস্থ হচ্ছেন। অনেক ভেবেচিন্তে সরকার এক উপায় বের করলো।

কী সেই উপায়?
সরকার নতুন এক হেলথ স্কিম এনেছে। যেখানে বলা হয়েছে, যে পরিবারের সদস্যরা নিয়মিত শাক-সবজি, ফলমূল খাবেন এবং শরীরচর্চা করবেন তাদেরকে পুরস্কার হিসেবে দেওয়া হবে অর্থ। জানা গিয়েছে, ঠিকঠাক নিয়ম মেনে চললে অর্থমূল্য হতে পারে ৭০ ডলার। শুধু তাই নয়, এছাড়াও হেলথ কার্ডে সেই পরিবার পাবেন বিশেষ ছাড়!

তবে সত্যিই এই নিয়ম মানছেন কিনা, তা কিন্তু থাকবে সরকারের নজরে! কীভাবে? জানা গিয়েছে, সবজি কেনার সময় প্রত্যেক পরিবারকে নজরে রাখার বিশেষ প্রযুক্তি আনতে চলেছে সরকার। যার সাহায্যে সরকার নজর রাখবে কোন ব্যক্তি সবজি, ফলমূল বেশিমাত্রায় কিনছে আর কোন ব্যক্তি একেবারেই কিনছেন না। এমনকী, এই বিশেষ নিয়ম মানলে মাস শেষে শপিংমলে বিশেষ অফারও নাকি পেতে পারেন ব্রিটেনের মানুষ!

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.