ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ ৩৯৪ অভিবাসী উদ্ধার

ভূমধ্যসাগরে বিপজ্জনকভাবে উপচে পড়া কাঠের নৌকা থেকে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী বাংলাদেশিসহ প্রায় ৩৯৪ জনকে উদ্ধার করা হয়েছে। তবে ভূমধ্যসাগরে কাঠের নৌকায় ভাসতে থাকা কারও মৃত্যু অথবা কেউ আহত হয়েছেন কি-না তা এখনও জানা যায়নি।

রোববার (১ আগস্ট) রাতে প্রায় ছয় ঘণ্টার এক অভিযানে দুটি দাতব্য উদ্ধারকারী জাহাজ ওই তাদেরকে উদ্ধার করেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, নৌকাটি পানিতে অবতরণের পর এর ইঞ্জিন বিকল হয়ে যায়। এটি অভিবাসন প্রত্যাশীদের নিয়ে ইতালি উপকূলে যাওয়ার চেষ্টা করছিল। অনেককে নৌকা থেকে লাফ দিয়ে সাতরে সি-ওয়াচ ৩ এর কাছে যাওয়ার চেষ্টা করতে দেখা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানি এবং ফ্রান্সের বেসরকারি সংস্থা সি-ওয়াচ ৩ এবং ওসান ভাইকিংয়ের উদ্ধারকারী জাহাজ উত্তর আফ্রিকার উপকূল থেকে ৬৮ কিলোমিটার দূরে তিউনিশিয়ার জলসীমার ভেতরে তেল স্থাপনা এবং অন্যান্য জাহাজের কাছ থেকে ভূমধ্যসাগরে ভাসতে থাকা অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করেছে।

সি-ওয়াচ ৩ রোববার রাতে ভূমধ্যসাগরে রাতের ওই অভিযানের নেতৃত্ব দিয়েছে। জার্মানির এই অলাভজনক সংস্থা মোট ১৪১ জনকে উদ্ধার করেছে। এছাড়া বাকি অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করেছে ওসান ভাইকিংস। রাতের এই উদ্ধার অভিযানে জার্মানির আরেক এনজিও রেসকিউ শিপের ইয়াট ‘নাদির’ সহায়তা করেছে।

রয়টার্স জানিয়েছে, অভিবাসন প্রত্যাশীদের অধিকাংশ মরক্কো, বাংলাদেশ, মিশর ও সিরিয়ার নাগরিক। তবে এদের মধ্যে বাংলাদেশের কতজন রয়েছে তা জানা যায়নি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.