গুলিতে ফিলিস্তিনি শিশুর বুক ঝাঁজরা করে দিল ইসরায়েলি সেনারা

দখলদার ইসরায়েলের হাত থেকে রক্ষা পাচ্ছে না ফিলিস্তিনি শিশুরাও। পশ্চিম তীরে এক ফিলিস্তিনি শিশুকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর গুলিতে ওই শিশুটির মৃত্যু হয়েছে।

বুধবার (২৮ জুলাই) পশ্চিমতীরের দক্ষিণে বেইত উম্মার গ্রামের কাছে গাড়িতে থাকা শিশুটির বুকে গুলি করে ঝাঁজরা করে দেওয়া হয় বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। কাছের হাসপাতালে নেওয়ার কয়েক ঘণ্টা পর তার মৃত্যু হয়।

ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে— ‘সন্দেহজনক কর্মকাণ্ডে’ জড়িত ওই গাড়ির চাকা লক্ষ্য করে গুলি ছোড়ে তাদের এক সেনাসদস্য। তবে ইসরায়েলের এই বক্তব্য প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

ইসরায়েলের সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে— ঘটনাটি খতিয়ে দেখছেন জ্যেষ্ঠ কর্মকর্তারা।

ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে, ঘটনাস্থলে থাকা সেনারা দেখতে পান একটি গাড়ি ওই এলাকায় প্রবেশ করেছে এবং দুজন গাড়ি থেকে বের হয়ে মাটি খুঁড়ে এর পর আবার গাড়িতে ফিরে যায়। সেনারা ওই স্থানে গিয়ে দুটি ব্যাগ পায়, যার একটিতে এক নবজাতকের মৃতদেহ ছিল।

বেইত উম্মারের মেয়র নাসরি সাবারনেহ ফিলিস্তিনের সরকারি সংবাদ সংস্থা ওয়াফাকে জানান, বুধবার সকালের দিকে গ্রামের একটি পরিবার মৃত নবজাতককে ওই এলাকায় দাফন করেছিল। দাফনের ঘণ্টাখানেকের মধ্যেই ইসরায়েলি সেনারা সেখানে পৌঁছায় এবং নবজাতকের মৃতদেহ তুলে ফেলে।

তবে ইসরায়েলের দাবি— তাদের সেনারা ধারণা করেছিল সকালে যে গাড়িটি দাফনের সময় দেখা গিয়েছিল, বিকালে গুলি করা গাড়িই সেটি। সেনারা প্রথমে নিয়ম অনুসরণ করে চিৎকার করে ও ফাঁকা গুলি ছুড়ে গাড়িটি থামানোর চেষ্টা করে, পরে গাড়ির চাকা লক্ষ্য করে গুলি চালায়।

এর আগে গত শনিবার ১৭ বছর বয়সী এক ফিলিস্তিনি কিশোর মারা গেছে। এর কয়েকদিন আগেই সে ইসরায়েলি বাহিনীর গুলিতে আহত হয়। চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মৃত্যু হয়েছে মোহাম্মদ মুনির আল তামিমি নামের ওই কিশোরের।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই কিশোর ফিলিস্তিনের বেইতায় বিক্ষোভে অংশ নিয়েছিল। দখলদার ইসরায়েলের বিরুদ্ধে গত শুক্রবার থেকেই বিক্ষোভ করে যাচ্ছে হাজার হাজার ফিলিস্তিনি। রেড ক্রিসেন্ট জানিয়েছে, বিক্ষোভে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘাতে ৩২০ ফিলিস্তিনি আহত হয়েছে। গত মঙ্গলবার বেইতার কাছে ৪১ বছর বয়সী এক ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সূত্র: আল-জাজিরা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.