‘পরমাণু অস্ত্র’ তৈরির শেষ ধাপে ইরান, উৎকণ্ঠায় ইসরায়েল

ইরানের পরমাণু কর্মসূচির অগ্রগতিতে চরম আতঙ্কে আছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল। দেশটির গোয়েন্দা প্রতিবেদনে জানানো হয়েছে, ইরান পরমাণু বোমা বানানোর শেষ ধাপে রয়েছে।

রোববার (২৫ জুলাই) এ গোয়েন্দা প্রতিবেদন প্রকাশিত হয় ইসরায়েলের গণমাধ্যমে। এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রকে বহুবার বলা হয়েছে ইসরায়েলের এ উদ্বেগের কথা।

ভিয়েনায় ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে গত এপ্রিল থেকে ৫ ক্ষমতাধর দেশের সঙ্গে দেনদরবার চলছে। কিন্তু ইরানের এক কথা— আগে তার দেশের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করুক যুক্তরাষ্ট্র, তারপর আলোচনা।

পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ৬ জাতির যে চুক্তি হয়েছিল, তা থেকে ২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশকে বের করে নিয়ে যান।

এর পর থেকেই ঘোষণা দিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়াতে থাকে ইরান। এই অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে হত্যা এবং পরমাণু স্থাপনায় একাধিক হামলা চালিয়েছে ইসরায়েল।

প্রথমে এসব ব্যাপারে নিজেদের সম্পৃক্ততার কথা অস্বীকার করলেও পরে সাবেক মোসাদপ্রধান ইয়োশি কোহেন তার চাকরিচ্যুতির পর হামলায় ইসরায়েল জড়িত বলে প্রকাশ্যে স্বীকার করেছেন।

সর্বশেষ গত সপ্তাহে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় তার সরকারকে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে উৎকণ্ঠার কথা জানায়।
এদিকে ইরানকে থামাতে বারবার যুক্তরাষ্ট্রের দ্বারস্থ হচ্ছে ইহুদিবাদী দেশটি। কারণ ইরান পরমাণু অস্ত্রের অধিকারী হওয়া মানে ইসরায়েলের অস্তিত্ব হুমকির মুখে।

সূত্র: স্পুটনিক।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.