২০০০ নতুন উদ্যোক্তা তৈরীর লক্ষ্যে ডিসিসিআই এবং বিসিকের মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত

DCCI-BSCIC_12_November_2013.jpg2২০০০ নতুন উদ্যোক্তা তৈরীর লক্ষ্যে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর মধ্যকার মতবিনিময় সভা গত ১২ নভেম্বর, ২০১৩ তারিখে বিসিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আবসার করিম চৌধুরী, বিসিক চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ঢাকা চেম্বারের পরিচালক এম আবু হোরায়রা, হোসেন এ সিকদার, আলহাজ্ব আব্দুস সালাম এবং মোঃ শোয়েব চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় ডিসিসিআই ভারপ্রাপ্ত সভাপতি আবসার করিম চৌধুরী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। তিনি বলেন বেকারত্ব সমস্যা দূর করা ও কর্মসংস্থান সৃষ্টি করতে উদ্যোক্তা তৈরীর বিকল্প নেই। বিসিককে ডিসিসিআই এর সাথে একসাথে কাজ করার জন্য ধন্যবাদ জানান। তিনি ক্ষুদ্র ও কুটির শিল্পজাত পণ্যের বহুমুখীকরন ও বাজার সম্প্রসারনে বিসিকিকে আরো কার্যকরী উদ্যোগ গ্রহণের আহবান জানান। তিনি আরো বলেন, নতুন উদ্যোক্তাদের জন্য ঢাকা চেম্বার ও বিসিক যৌথভাবে একটি শিল্প পার্ক স্থাপনের প্রস্তাব করেন।

 

ডিসিসিআই পরিচালক আলহাজ্ব আব্দুস সালাম পুরাতন ঢাকার কেমিক্যাল ব্যবসায়ীদের জন্য ইতোমধ্যে কেরানীগঞ্জে নির্ধারিত শিল্প এলাকার উন্নয়নের কাজ আরো দ্রুতার সাথে সম্পন্ন করার আহবান জানান।

 

বিসিক চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার  বলেন, ডিসিসিআই গৃহিত ২০০০ নতুন উদ্যোক্তা তৈরী প্রকল্পকে যুগোপযুগী আখ্যায়িত করে এ সকল নতুন উদ্যোক্তাদের বিসিক শিল্প নগরীতে শিল্প প্লট পেতে অগ্রাধিকার দেয়া হবে। তিনি আরোও জানান, বিসিক শিল্প নগরীতে আলাদা মুদ্রণ শিল্প এলাকা তৈরী কাজ চলছে।

 

তিনি বলেন, আমাদের হস্তশিল্প বিশ্বজারে অনেক চাহিদা রয়েছে আর এ বিষয়টি বিবেচনায় রেখে একটি হস্তশিল্প নীতিমালা তৈরীর কাজ চলছে। বিসিক চেয়ারম্যান ডিসিসিআই’র এ নতুন উদ্যোক্তা তৈরী প্রকল্পের সাথে সম্পৃক্ত ও ভবিষ্যতে সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। তিনি আরোও জানান, বিসিক আগামী বছরে বিশেষায়িত পণ্যের মেলা ও উদ্দোক্তা সম্মেলনের আয়োজন করবে।

 

মতবিনিময় সভায় বিসিকের পরিচালক (প্রমোশন) মোঃ জাহাঙ্গীর মোল্লা, পরিচালক (অর্থ) মোঃ মনসুর রেজা চৌধুরী, পরিচালক (প্রকল্প বাস্তবায়ন) পাতিত পবন বৈদ্য, পরিচালক (পরিকল্পনা) মিসেস রামা রানী রয় এবং বিসিক সচিব ইঞ্জিনিয়ার মোঃ মাহবুবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

 

এসইউ