ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ৪৭ শতাংশ
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ৪৭ শতাংশ

up_trend1ভালো এক সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। এ সপ্তাহে চাঙ্গা ছিল দেশের উভয় বাজার।  সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গড় লেনদেন বেড়েছে ৪৬ দশমিক ৯০ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) লেনদেন বেড়েছে ১০০ কোটি টাকা ৮৯ লাখ টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন,  গত সপ্তাহে রাজনৈতিক সংকট নিরসনে বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়া রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে সাক্ষাৎ করে। এর ইতিবাচক প্রভাব পড়ে বাজারে। এছাড়াও গত সপ্তাহে হরতালের মতো রাজনৈতিক কর্মসূচি না থাকায় বাজারমুখী হয় বিনিয়োগকারীরা।

আলোচিত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইক্স বেড়েছে তিন দশমিক ৬৪ শতাংশ বা ১৫৪ পয়েন্ট। অন্যদিকে এ সময়ে ডিএসই৩০ সূচক বেড়েছে ছয় দশমিক ৭০ শতাংশ বা ৫৭ পয়েন্ট।
গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয় ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। তার মধ্যে দাম বেড়েছে ২৩০টির, কমেছে ৫১টির, অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম।

আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে তিন হাজার ৪৮৩ কোটি ৯৫ লাখ ৮৩ হাজার ৯৫৬ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল দুই হাজার ৩৭১ কোটি ৬৩ লাখ ৪৫ হাজার ২৬১ টাকা। সে হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন বেড়েছে ৪৬ দশমিক ৯০ শতাংশ।

অন্যদিকে গত সপ্তাহ সিএসইতে সার্বিক সূচক বেড়েছে তিন দশমিক ৯৩ শতাংশ বা ৩২৬ পয়েন্ট। সমাপ্ত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দাম বেড়েছে ১৮০টির, কমেছে ৫২টির আর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার দাম।
গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ১৫ লাখ ৫৩ হাজার ৮৩ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৬২ কোটি ২৬ লাখ ৩৪ হাজার ‌‌১১৯ টাকা। আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ১০০ কোটি ৮৯ লাখ ১৮ হাজার টাকা ।

জিইউ/এসএম

 

 

এই বিভাগের আরো সংবাদ