‘প্রত্যেকটি গ্রাম বিদ্যুতের আলোয় আলোকিত করা হবে’

0
108
হুইপ ইকবালুর রহিম এমপি
দিনাজপুরে হুইপ ইকবালুর রহিম এমপি
হুইপ ইকবালুর রহিম এমপি
দিনাজপুরে হুইপ ইকবালুর রহিম এমপি

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেছেন, আগামি ৫ বছরের মধ্যে দিনাজপুর সদর উপজেলার প্রত্যেকটি গ্রাম বিদ্যুতের আলোয় আলোকিত করা হবে। এ প্রসঙ্গে তিনি বিদ্যুৎ ব্যবহারকারীদের আহ্বান জানিয়ে বলেন, শুধুমাত্র বিদ্যুতের আলোয় আলোকিত করলেই চলবে না। এই বিদ্যুৎ ব্যবহার করে শিক্ষা, সংস্কৃতিসহ সার্বিক ক্ষেত্রে সমাজকে আলোকিত করতে হবে।

বৃহস্পতিবার বিকেলে দিনাজপুর সদর উপজেলার ১নং চেহেলগাজী ইউনিয়নের বেলাই গ্রামে বিদ্যুৎ সংযোগের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

হুইপ বলেন, বিগত বিএনপি-জামায়াত জোট সরকার বিদ্যুতের উন্নয়নের কথা বলে খুটি নির্মাণের নামে রাষ্ট্রের কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে দেশে অভাবনীয় বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করেছে। এ সরকার ক্ষমতায় আসার সময় দেশে বিদ্যুৎ উৎপাদন ছিলো ৩ হাজার ৫শ মেগাওয়াট। কিন্তু বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদন ১০ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে।
তিনি বিদ্যুতের সঠিক ব্যবহার ও বিদ্যুৎ ব্যবহারে সতর্কতা অবলম্বনের আহ্বান জানান।

আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়নের কথা উল্লেখ করে এমপি বলেন, দেশে ১৬ লাখ মেট্রিক টন খাদ্য ঘাটতি নিয়ে  আওয়ামী লীগ দেশ পরিচালনার দায়িত্ব নিয়েছে। কিন্তু বিগত ৬ বছরে কৃষকদের ভর্তুকী প্রদানসহ কৃষকদের বিভিন্ন সমস্যা নিরসন করে খাদ্য উৎপাদন বৃদ্ধি করে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।  বর্তমানে সারাদেশে খাদ্য গুদামে ১৮ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ইকবালুর রহিম বলেন, সমাজের অসহায় ও দুর্দশাগ্রস্থ মানুষের মুখে হাসি ফোটাতে সরকার বদ্ধ পরিকর। আর এ লক্ষ্যেই দেশের সব মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করনে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মুক্তিযোদ্ধা ভাতাসহ ৭৪ প্রকার ভাতা প্রদান করা হচ্ছে। এছাড়াও দিনাজপুর সদর উপজেলায় প্রতিটি ঈদে  ৪০ হাজার মানুষকে ভাতা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, বিগত ৬ বছরে সদর উপজেলার প্রত্যেকটি মসজিদ, মন্দিরসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন করা হয়েছে। আগামি ৫ বছরে সদর উপজেলার প্রত্যেকটি সড়ক পাকাকরন করা হবে বলে তিনি জানান।

ডা. রমনী কান্ত পালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর মহাব্যবস্থাপক  কাজী মোহাম্মদ আলী, দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফরিদুল ইসলাম, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমদাদ সরকার ও সান পাওয়ার ইঞ্জিনিয়ারিং-এর ব্যবস্থাপনা পরিচালক মো. লুৎফুল কবীর বকুল, সর্দ উপজেলা ভাইস চেয়ারম্যান কিশোর কুমার রায়, মহিলা ভাইস চেয়ারম্যান হাসমিন লুনা প্রমুখ।
এতে স্বাগত বক্তব্য রাখেন ১নং চেহেলগাজী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি মেম্বার কাশেম আলী।

শেষে প্রধান অতিথি বিদ্যুতের সুইচ টিপে আনুষ্ঠানিক ভাবে বেলাই গ্রামে বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করেন। ওই গ্রামের মোট ৭০টি বাড়িতে এই বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়।

উল্লেখ্য, আশেপাশের গ্রামে বিদ্যুৎ সংযোগ দেওয়া হলেও দীর্ঘদিন থেকে ওই গ্রাম বিদ্যুৎবিহীন অবস্থায় ছিলো। গ্রামের অধিবাসীরা জানান, তারা বিভিন্ন সময়ে বিদ্যুতের জন্য আবেদন করলেও শুধু প্রতিশ্রুতি ছাড়া আর কিছুই পায়নি। অবশেষে দিনাজপুর-৩ আসনের নির্বাচিত সাংসদ এর প্রচেষ্টায় বিদ্যুতের আলোয় আলোকিত হলো এই গ্রাম। এ জন্য তারা হুইপ ইকবালুর রহিমের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

আরকে/সাকি