মন্ত্রীদের জন্য মোদির ১০ গাইডলাইন

0
85
modi
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি
modi
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ফাইল ছবি)

পদের হিসেবে মূখ্য থেকে প্রধান হয়েছেন নরেন্দ্র মোদি। আগে মন্ত্রিত্ব ছিল প্রদেশের, আর এখন পুরো ভারতের। দায়িত্বের এই উত্তরণে নিজের সামর্থ্য প্রমাণ করতে গাঁটছাড়া বেধে নেমেছেন  তিনি। তাইতো বৃহস্পতিবার নতুন সরকারের মন্ত্রিসভার দ্বিতীয় বৈঠকে আগামি ১০০ দিনে ভারত সরকারের দায়িত্ব সম্পর্কে গাইডলাইন বেধে দিয়েছেন তিনি। নির্দেশ দিয়েছেন সরকারি কাজে জনস্বার্থ সংশ্লিষ্ট দশটি বিষয়কে গুরুত্ব প্রদানের জন্য। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিশাল অর্থনীতির বিশাল দেশ ভারত পরিচালনা মোটেও সহজ নয়। তাইতো ব্যর্থতার দায়ে বিদায় নিয়েছে কংগ্রেস। মোদি মুখে যতই ভক্তি দেখান কেন, ঠিকই বুঝতে পারেন অর্থনীতি সামলাতে বা পারলে তাকেও বিদায় নিতে হবে। তাছাড়া শতকোটি মানুষের প্রয়োজন মেটানোর মতো বোঝাতো আছেই। তাই তিনি কৌশলে এগিয়ে যেতে চাইছেন।

ভারতের কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু জানিয়েছেন, দ্বিতীয় বৈঠকে আগামি ১০০ দিনে সরকারের দায়িত্ব সম্পর্কে দশটি গাইডলাইন দিয়েছেন তিনি। এগুলো হল:

১) জনপ্রশাসনে আত্মবিশ্বাস ফিরিয়ে আনা

২) সৃজনশীল কাজে উৎসাহ দেওয়া ও আমলাদের কাজে স্বাধীনতা দেওয়া,

৩) সরকারি কাজে স্বচ্ছতা নিশ্চিত করা ও ইন্টারনেটভিত্তিক নিলামে উৎসাহ দেওয়া

৪)  শিক্ষা, স্বাস্থ্য, পানি, বিদ্যুৎ এবং যোগাযোগ খাতকে অগ্রাধিকার দেওয়া

৫)  জনস্বার্থ রক্ষায় সরকারের দায়বদ্ধতা নিশ্চিত করা

৬)  অবকাঠামোগত উন্নয়ন ও বিনিয়োগে উৎসাহ প্রদান করা

৭) আন্তঃমন্ত্রনালয় সম্পর্কিত কাজে বিদ্যমান ব্যবস্থা অণুসরণ করা

৮)  অর্থনৈতিক সমস্যা খুঁজে বের করা

৯)  নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করা

১০)  সরকারের সক্ষমতা বৃদ্ধি ও জনসংশ্লিষ্ট নীতি বাস্তবায়ন করা

বিজেপি নেতা নরেন্দ্র মোদি যে রূপরেখা প্রদান করেছেন নিঃসন্দেহে তা যে কোন দেশের সরকারের জন্য অণুসরণীয়। কিন্তু আসল সমস্যা বাস্তবায়নে। যদি তিনি এটা নিশ্চিত করতে পারেন তবে বলা যায়, আগামি দিনেও ভারতবাসী ফিরিয়ে দিবে না তাকে।