ভারতে সাড়ে তিন মাসের মধ্যে সর্বনিম্ন শনাক্ত

চলমান করোনা ভাইরাস মহামারিতে ভারতে দৈনিক সংক্রমণের সংখ্যা আরও কমেছে। প্রায় সাড়ে তিনমাস (১০২ দিন) পর দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা নেমেছে ৪০ হাজারের নিচে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে প্রাণহানির সংখ্যাও।

এছাড়া সুস্থতার হার বাড়ায় ভারতে সক্রিয় রোগী নেমে এসেছে সাড়ে ৫ লাখে। গত ২৪ ঘন্টায় ভাইরাসে নতুন করে আক্রান্ত মানুষের তুলনায় দেশটিতে সুস্থ হয়েছেন বেশি মানুষ।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৯০৭ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ লাখ ৯৭ হাজার ৬৩৭ জনে।

একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩৭ হাজার ৫৬৬ জন। এ নিয়ে ভারতে করোনা রোগী সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ কোটি ৩ লাখ ১৬ হাজার ৮৯৭ জনে।

আজ মঙ্গলবার (২৯ জুন) সকালে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের করোনাবিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানানো হয়।

এর আগে সোমবার (২৮ জুন) ২৪ ঘণ্টায় ৪৬ হাজার ১৪৮ জন শনাক্ত এবং ৯৭৯ জনের মৃত্যুর খবর জানিয়েছিল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ১৯ মার্চের পর অর্থাৎ প্রায় ১০২ দিন পর এই প্রথম ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা ৪০ হাজারের নিচে নামল।

এদিকে, একদিনে ভারতে করোনা থেকে সুস্থ হয়েছেন ৫৬ হাজার ৯৯৪ জন। এ নিয়ে দেশটিতে মোট সুস্থ হলেন ২ কোটি ৯৩ লাখ ৬৬ হাজার ৬০১ জন।

গত ২৪ ঘণ্টায় ভারতে নমুনা পরীক্ষা করা হয় ১৭ লাখ ৬৮ হাজার ৮টি। এতে ৩৭ হাজার ৫৬৬ জনের রিপোর্ট পজিটিভ আসে। অর্থাৎ নমুনা পরীক্ষার হিসাবে শনাক্তের হার ২ দশমিক ১২ শতাংশ। আর করোনা সংক্রমণ শুরুর পর থেকে এ পর্যন্ত গড় শনাক্তের হার ৭ দশমিক ৪৩ শতাংশ।

সূত্র: এনডিটিভি।

অর্থসূচক/কেএসআর