জাপান চলচ্চিত্র কাঁপাবে শ্রীদেবীর ইংলিশ ভিংলিশ

0
145
English-Vinglish
ইংলিশ ভিংলিশ
English-Vinglish
ইংলিশ ভিংলিশ

হংকংয়ের পর জার্মানি, তাইওয়ান এবং কোরিয়ার বক্স অফিস কাঁপিয়েছে বলিউড অভিনেত্রী শ্রীদেবী কাপুর অভিনীত ইংলিশ ভিংলিশ। এবার জাপানের পর্দায় হাজির হতে যাচ্ছে রুপোলি পর্দার এ সিনেমা। এ লক্ষ্যে আগামি ২৮ জুন দেশটির ৩৩ টি পর্দায় একই সঙ্গে সিনেমারটির প্রিমিয়ার শো প্রদর্শিত হচ্ছে।

সিনেমাটির প্রচারে অবশ্য ইতোমধ্যেই জাপানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এই তারকা। তিনি জানান, ‘প্রিমিয়ার শো’ উপলক্ষ্যে আগামিকালই টোকিওর উদ্দেশ্যে মুম্বাই ত্যাগ করছেন তিনি।

শ্রীদেবী বলেন, সিনেমাটি গল্প অসাধারণ যা বিশ্বের দর্শক–শ্রোতা ও সিনেমাপ্রেমীদের নতুন অভিজ্ঞতা দিবে। এখন জাপানি দর্শকদের কাছে তা কতটা প্রশংসিত হচ্ছে তার অপেক্ষায় আছি। পরিচালক গৌরি শিন্দে বলেন, আমি খুশি যে ইংলিশ ভিংলিশ দেশের সীমানা অতিক্রম করে ধীরে ধীরে সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়ছে। তিনি আরও বলেন, ২০১৩ সালে সিনেমাটি জাপানের ঐচি আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসবে দেখানো হয়।

মধ্যবিত্ত শ্রেণীর মেয়ে শশী। শুধু ইংরেজি ভাষা ছাড়া অনেক কাজেই দক্ষ। ইংরেজিতে অদক্ষতা নিয়ে প্রায় তাকে অবজ্ঞা করে তার স্বামী ও সন্তান। কিন্তু সে তার মনোবল ধরে রাখে এবং নিউইয়র্ক সফরে সে ভাষাটিতে দক্ষতা অর্জনের চ্যালেঞ্জ নেয়- এভাবেই এগোতে থাকে সিনেমার কাহিনী।

প্রসঙ্গত, ২০১২ সালে ছবিটি প্রথম মুক্তি পাওয়ার পর ব্যাপকভাবে প্রশংশিত হয়। এ ছবির মাধ্যমেই চলচ্চিত্র পরিচালনায় আত্মপ্রকাশ করেন পরিচালক শিন্দে। একই সঙ্গে এই ছবির হাত ধরেই ১৫ বছর পর পর্দায় ফিরেন শ্রী।

উল্লেখ্য, জাপানের চলচ্চিত্র বাজারে এর আগে অবশ্য ওম শান্তি ওম, স্টুডেন্ট অব দ্য ইয়ার, এজেন্ট বিনোদ মুক্তি পায়।

এস রহমান/