ফের ৩০০ কোটি ছাড়ালো লেনদেন

0
109
DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী
DSE-UP
সূচকের উর্ধ্বমূখী ধারায় ডিএসইতে লেনদেন চলছে

দীর্ঘ আট দিন পর ফের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন তিনশো কোটি টাকা ছাড়িয়েছে। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২১ কোটি ২০ লাখ টাকা। এর আগে এই মাসের গত ১৫ তারিখে লেনদেন হয়েছিল ৩০৫ কোটি টাকা। মূল্য সূচকের ইতিবাচকতায় লেনদেন শেষ হয়েছে এই দিন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ১৫ পয়েন্ট বা দশমিক ৩৪ শতাংশ বেড়েছে। চার হাজার ৪৩০ পয়েন্টে অবস্থান করছে এই সূচক। পাশাপাশি অন্য দুই মূল্য সূচকও বেড়েছে। শরীয়াহ বা ডিএসইএস সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৯৩ পয়েন্ট। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬১২ পয়েন্টে।

ডিএসইতে এই দিন লেনদেন হয়েছে ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৯টি কোম্পানির শেয়ারের। দর কমেছে ১২৭টি কোম্পানির শেয়ারর। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টির কোম্পানির শেয়ারের।

লেনদেনের শীর্ষে থাকা ডিএসইর দশ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণফোন, ইস্টার্ন হাউজিং লিমিটেড, বিএসআরএম স্টিলস, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, হাইডেলবার্গ সিমেন্ট, এসিআই এবং ফ্যামিলিটেক্স।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও মূল্য সূচক ও লেনদেন বেড়েছে এই দিন। সিএসই সার্বিক সূচক ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৬৮০ পয়েন্টে। আর মোট লেনদেনে অংশ নিয়েছে ২০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

অর্থসূচক/এমআরবি/