কারিগরি শিক্ষায় ১০ বছরের কর অব্যাহতি

কারিগরি শিক্ষায় শিক্ষিত দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে আগামী অর্থবছরের (২০২১-২২) ঘোষিত বাজেটে বিশেষ কর সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবে কিছু নির্দিষ্ট খাতে কারিগরি প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠানকে ১০ বছরের জন্য কর অব্যাহতি সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩জুন) জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট উত্থাপনের সময় এই সুবিধার প্রস্তাব করেন।

আলোচিত খাতগুলো হচ্ছে- কৃষি, ফিশারিজ, বিজ্ঞান ও আইটি খাতের সকল ধরণের ডিপ্লোমা ডিগ্রি ও ভোকেশনাল শিক্ষা; এবং অটোমোবাইল, এয়ারক্রাফট সংরক্ষন, খাদ্য, ফুটওয়ার, গ্লাস, ম্যাকানিক্যাল, শিপ বিল্ডিং, লেদার, রেফ্রিজারেশন, সিরামিক্স, মেকানিস্ট, গার্মেন্টস ডিজাইন এবং প্যাটার্ন মেকিং, ফার্মেসি, নার্সিং, ইন্টিগ্রেটেড মেডিক্যাল, রেডিওলজি এন্ড ইমেজিং, আল্ট্রাসাউন্ড , ডেন্টাল, এনিম্যাল হেলথ এন্ড প্রোডাকশন সার্ভিস, ক্লদিং ও গার্মেন্টস ফিনিশিং ও পোল্ট্রি ফার্মিং।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, শিল্পায়নের একটি অন্যতম অনুঘটক হলো দক্ষ মানবসম্পদ ও ক্ষুদ্র উদ্যোগক্তার উপস্থিতি। বর্তমানে ব্যাপকভিত্তিক উচ্চমানের কারিগরী প্রশিক্ষন প্রতিষ্ঠানের ঘাটতি রয়েছে। যার ফলে বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সুফল পুরোপুরিভাবে ভোগ করতে পারছে না। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নয়ন এবং শিল্পায়নে দক্ষ মানব সম্পদ তৈরীতে বেসরকারি খাতে বিশেষায়িত কারিগরি প্রশিক্ষন প্রদানকারী প্রতিষ্ঠান সমূহকে কর প্রণোদনা প্রদান প্রয়োজন। এ লক্ষ্যে কৃষি, ফিশারিজ, বিজ্ঞান ও আইটি খাতের সকল ধরণের ডিপ্লোমা ডিগ্রি ও ভোকেশনাল শিক্ষা; এবং অটোমোবাইল, এয়ারক্রাফট সংরক্ষন, খাদ্য, ফুটওয়ার, গ্লাস, মেকানিক্যাল, শিপ বিল্ডিং, লেদার, রেফ্রিজারেশন, সিরামিক্স, মেকানিস্ট, গার্মেন্টস ডিজাইন এবং প্যাটার্ন মেকিং, ফার্মেসি, নার্সিং, ইন্টিগ্রেটেড মেডিক্যাল, রেডিওলজি এন্ড ইমেজিং, আল্ট্রাসাউন্ড , ডেন্টাল, এনিম্যাল হেলথ এন্ড প্রোডাকশন সার্ভিস, ক্লদিং ও গার্মেন্টস ফিনিশিং ও পোল্ট্রি ফার্মিং এর উপর পেশাগত প্রশিক্ষন প্রদানে স্থাপিত প্রতিষ্ঠানসমূহকে শর্ত সাপেক্ষে দশ বছরের জন্য কর অব্যাহতি সুবিধা প্রদানের প্রস্তাব করছি। আশা করছি এ প্রণোদনার ফলে দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত মানবসম্পদ গড়ে তোলা সম্ভব হবে এবং শিল্পায়নে নতুন দিগন্ত উম্মোচিত হবে।