সায়হাম কটনের মুনাফা ৮৬ ভাগ বাড়তে পারে

দ্বিতীয় ইউনিট উৎপাদনে যাচ্ছে

0
107
Saiham Cotton
সায়হাম কটনের লোগো

Saiham Cottonপুঁজিবাজারে বস্ত্র খাতের কোম্পানি সায়হাম কটনের দ্বিতীয় ইউনিট আগামি ৩১ মে বাণিজ্যিক উৎপাদন শুরু করবে। কোম্পানির পরিচালনা পর্ষদ মঙ্গলবার এ সিদ্ধান্ত নিয়েছে। আর এ ইউনিট চালুর পর বছরে পণ্য বিক্রির পরিমাণ ১৭০ কোটি টাকা বেড়ে ৩৫০ থেকে ৩৭০ কোটি টাকা হতে পারে। টার্নওভার বা বিক্রির পরিমাণ বাড়তে পারে প্রায় ৮৬ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

দ্বিতীয় ইউনিট স্থাপনে কোম্পানির ১১২ কোটি ১৭ লাখ টাকা ব্যয় হয়েছে। আর এর বড় অংশই এসেছে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে সংগৃহীত তহবিল থেকে।

সায়হাম কটনের ২০১৩ সালের বার্ষিক প্রতিবেদন থেকে দেখা যায়, সে বছর কোম্পানির টার্নওভার ছিল ১৯৮ কোটি টাকা। আর নিট মুনাফা ছিল ২৫ কোটি ৯০ লাখ টাকা। অর্থাৎ টার্নওভার বা পণ্য বিক্রি মূল্যের প্রায় ১৩ শতাংশ ছিল নিট মুনাফা। তার আগের বছর (২০১২) নিট মুনাফা ছিল টার্নওভারের ১৩ শতাংশ। এ হিসেবে বাড়তি ১৭০ কোটি টার্নওভারে ২০ থেকে ২৫ কোটি টাকা পর্যন্ত বাড়তে পারে। আর শেয়ার প্রতি আয় বা ইপিএস বাড়তে পারে ১ টাকা ৬৫ পয়সা। গত বছর কোম্পানির ইপিএস ছিল ১ টাকা ৯২ পয়সা।

তবে একই উদ্যোক্তাদের মালিকানাধীন অপর কোম্পানি সায়হাম টেক্সটাইলের মুনাফায় খুব একটা ধারাবাহিকতা দেখা যায়নি। তাই সায়হাম কটনের প্রক্ষেপিত আয় ও মুনাফা কেমন হবে তা নিয়ে কিছুটা সন্দেহ থেকেই যাচ্ছে।