পুনঃঅর্থায়ন তহবিলঃ ঋণ আবেদনের সময় বাড়ানোর সিদ্ধান্ত রোববার
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

পুনঃঅর্থায়ন তহবিলঃ ঋণ আবেদনের সময় বাড়ানোর সিদ্ধান্ত রোববার

DSE-fireপুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকরীদের পুন:অর্থায়ন তহবিল থেকে ঋণ নেওয়ার জন্য  আবেদনের সময় বাড়ানো হচ্ছে। আগামি রোববার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিযোগকারীদের সহায়তা তহবিলের তদারকি কমিটির আহবায়ক ও বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান অর্থসূচককে এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার সকালে সাড়ে ১১টায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা দিলকুশায় বিএসইসি কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।

 

বৈঠক শেষে সাইফুর রহমান সাংবাদিকদেরকে বলেন,ইতোমধ্যে পুন:অর্থায়নের জন্য পাঁচ থেকে ছয়টি প্রতিষ্ঠান প্রায় ১৬শ আবেদন জমা দিয়েছে। এ আবেদনের আনুমানিক অর্থের পরিমাণ ৫০ কোটি। আশা করছি দুই এক দিনের ভিতরে আরও আবেদন জমা পড়বে। এই জন্য ছুটির দিনগুলোতেও ঋণ মঞ্জুরী কমিটির অফিস খোলা থাকবে।

 

তিনি আরও বলেন,তদারকি কমিটির বৈঠকে আবেদনের সময় বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। সময় বাড়ানো হলে কিস্তির পরিমাণ কমে আসবে।এই পুন:অর্থায়নের মেয়াদ ৩ বছর অর্থাৎ আগামি ২০১৬ সালের ডিসেম্বরের মধ্যে তা শেষ করতে হবে।

 

উল্লেখ, পুঁজিবাজার ধসে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সহায়তা দিতে ৯শ কোটি টাকার পুনঃঅরথান তহবিল গঠন করা হয়েছে। কিছুদিন আগের এই তহবিলের প্রথম কিস্তি হিসেবে ৩শ কোটি টাকা ছাড় করা হয়েছে। তিনটি সমান কিস্তিতে তহবিলের অথ ছাড় করা হবে।

 

এর আগে বুধবার বিকেলে বিএসইসিতে পুঁজিবাজারের ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের সহায়তায় পুন:অর্থায়নের বিষয়ে শীর্ষ স্টেকহোল্ডারদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রথম কিস্তির ৩শ কোটি টাকা নেয়ার আবেদনের সময় আরও এক মাস বাড়ানোর দাবি জানায় মার্চেন্ট ব্যাংক ও ব্রোকাররা। একই সঙ্গে এ বিষয়ে বিনিয়োগকারীদের মাঝে যে অনিহা রয়েছে, তা দূর করতে শর্ত শিথিলেরও প্রস্তাব দেওয়া হয়।

 

প্রসঙ্গত, গত ২২ আগস্ট বাংলাদেশ ব্যাংক, বিএসইসি এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আলোকেই তিন সদস্যের এ তদারকি কমিটি গঠন করা হয়। পরবর্তীতে কমিটিতে আরও দুইজন সদস্য বাড়ানো হয়েছে।

 

পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিযোগকারীদের সহায়তা তহবিলের তদারকি কমিটির সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম, আইসিবির মহা-ব্যবস্থাপক নাসির উদ্দিন, বিএসইসির পরিচালক জাহাঙ্গীর আলম এবং আইসিবির উপ মহাব্যবস্থাপক তারেক নিজাম উদ্দিন।

জিইউ

এই বিভাগের আরো সংবাদ