অবশেষে রাজনৈতিক অস্থিরতার ছাপ পুঁজিবাজারে
বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

অবশেষে রাজনৈতিক অস্থিরতার ছাপ পুঁজিবাজারে

নিম্নমুখী সূচকঅবশেষে রাজনৈতিক অস্থিরতার ছাপ পড়লো পুঁজিবাজারে। দেশের রাজনৈতিক অস্থিরতা সত্বেও এতোদিন পুঁজিবাজার ছিল চাঙ্গা। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় এক মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে ৩৬৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় প্রায় ২০০ কোটি টাকা কম।

বিরোধী দলের টানা হরতালেও চাঙ্গা ছিলো দেশের পুঁজিবাজার। তবে এ সপ্তাহে মঙ্গলবার থেকে ডাকা বিএনপির টানা অবরোধে ভাটার টান পড়ে পুঁজিবাজারে। মঙ্গলবার লেনদেন কমলেও সূচকে ছিলো মিশ্রাবস্থা। বুধবার থেকে কমতে শুরু করে সূচক ও লেনদেন।

বাজার বিশ্লেষনে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে ৪ হাজার ২৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস ৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৫০৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৫৮ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমে। লেনদেনে অংশ নেয় ২৮১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে  ৮৯ টির কমেছে ১৬৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯ টির।

এ দিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৬১ পয়েন্ট কমে অবস্থান করে ১৩ হাজার ৯৭ পয়েন্টে। লেনদেন হয়েছে মোট ২১৪ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বাড়ে ৪২ টির কমে ১৫৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪ টির।

 

এমআরবি/

এই বিভাগের আরো সংবাদ