বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম ওয়ানডে আজ

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দিবারাত্রির সিরিজ শুরু হচ্ছে আজ রোববার। আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে এ সিরিজের আয়োজন। মিরপুরে শেরেবাংলা স্টেডিয়ামে দিবারাত্রির ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১টায়।

প্রচণ্ড রোদে শেরেবাংলার সেন্টার উইকেটে বোলিংয়ে নিজেদের ঝালিয়ে নিয়েছেন পেসাররা। একাধারে বোলিং করে গেছেন পেসার মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। বসে ছিলেন না ব্যাটসম্যানরাও। জ্যৈষ্ঠ মাসের কড়া রোদে শেষ মুহূর্তে নিজেদের ভালোভাবেই পরখ করে নিয়েছেন তামিম-মাহমুদউল্লাহরা। লক্ষ্য একটাই—ঘরের মাঠে শ্রীলঙ্কাকে বধ করা।

ক্রিকেটে সময়টা মোটেই ভালো যাচ্ছে না বাংলাদেশের। তিন ফরম্যাট মিলিয়ে শেষ ১০ ম্যাচের নয়টিতেই হেরেছে বাংলাদেশ, ড্র করেছে একটিতে। এই শ্রীলঙ্কার বিপক্ষেই কদিন আগে তাদের মাটিতে টেস্ট সিরিজে হেরে এসেছেন তামিমরা। তার আগে সীমিত ওভারের ক্রিকেটে নিউজিল্যান্ডেও হয়েছে ভরাডুবি। সব মিলিয়ে ক্রিকেটারদের আত্মবিশ্বাস গিয়ে ঠেকেছে তলানিতে। তাই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে জয় ছাড়া বিকল্প নেই।

এবার বাংলাদেশ সফরে লঙ্কানরা অনেকটা নতুন দল নিয়ে এসেছে। এ ছাড়া দলটির নেতৃত্বেও এসেছে পরিবর্তন। অধিনায়ক দিমুথ করুণারত্নের পরিবর্তে এবার নেতৃত্ব দেবেন কুশল পেরেরা। দলে নতুনদের ছড়াছড়ি। এ ছাড়া নিজেদের ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি নিয়ে ঝামেলা চলছে লঙ্কান ক্রিকেটারদের। তবুও দিন শেষে সিরিজেই মনোযোগ অতিথিদের।

লঙ্গানদের তুলনায় অনেকটা পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশের দলে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আইপিএলে দুর্দান্ত পারফর্ম করা মুস্তাফিজকেও পাচ্ছে বাংলাদেশ। তামিম-মুশফিকদের সঙ্গে আছেন আফিফ-শরিফুলদের মতো তরুণরা। তাই সুযোগ থাকছে ব্যর্থতার বৃত্ত ভাঙার। এবার সাকিব-তামিমরা সেটা পারেন কি না, সেটাই দেখার অপেক্ষা।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে দিবারাত্রির সিরিজটি খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সুপার লিগের প্রতিটি ম্যাচের জন্য বরাদ্দ ১০ পয়েন্ট। সিরিজের প্রথম ওয়ানডে হবে আজ। পরের দুটি হবে আগামী ২৫ ও ২৮ মে। সবগুলোই হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

বাংলাদেশ দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, শেখ মেহেদী হাসান ও শরিফুল ইসলাম।

স্ট্যান্ডবাই: নাঈম শেখ, তাইজুল ইসলাম, শহীদুল ইসলাম ও আমিনুল ইসলাম।

শ্রীলঙ্কা দল: কুশল পেরেরা (অধিনায়ক), কুশল মেন্ডিস (সহ-অধিনাক), দানুস্কা গুনাথিলাকা, ধনঞ্জয়া ডি সিলভা, পাথুম নিসানকা, দাসুন শানাকা, আশেন বানদারা, ওয়ানিন্ডু হাসারাঙ্গা, ইসুরু উদানা, আকিলা ধনঞ্জায়া, নিরোশান ডিকওয়েলা, দুশমান্থা চামিরা, রামেশ মেন্ডিস, আসিথা ফার্নান্দো, লাকশান সানদাকান, চামিকা কারুনারাত্নে, বিনুরা ফার্নান্দো ও শিরান ফার্নান্দো।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.