ইসরায়েলি বর্বরতায় অবশেষে ঘুম ভাঙল সৌদির

বিগত এক সপ্তাহ ধরে চলমান ইসরায়েলি বর্বরতায় যেন ঘুমিয়েই ছিল মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। বিশ্বের বিভিন্ন দেশ ও ব্যক্তি ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা ও হত্যার নিন্দা, প্রতিবাদ জানালেও অনেকটা নীরব ছিল সৌদি। তবে এ ঘটনায় অবশেষে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের নিন্দা জানিয়েছে সৌদি আরব।

আজ রোববার (১৬ মে) দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ ফিলিস্তিনে এক সপ্তাহ ধরে ইসরায়েল যে বর্বর হামলা চালিয়ে আসছে তার নিন্দা জানিয়েছেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনিদের অধিকারের গুরুতর লঙ্ঘনের ঘটনায় রোববার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলের নিন্দা জানিয়েছেন। অবিলম্বে ইসরায়েলি সামরিক অভিযানের অবসানে কাজ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছেন সৌদির এই মন্ত্রী।

রোববার জেরুজালেম ও গাজা উপত্যকায় ইসরায়েলের গত এক সপ্তাহের টানা হামলার ঘটনায় বিশ্বের ৫৭টি মুসলিম দেশের সংগঠন ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি অনলাইন বৈঠকে প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সৌদ এ আহ্বান জানিয়েছেন।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ইসলামি পবিত্র স্থানগুলোর মর্যাদার লঙ্ঘন এবং ফিলিস্তিনিদের পূর্ব জেরুজালেমে তাদের বাড়িঘর থেকে ইসরায়েলের উচ্ছেদের নিন্দা জানান।

গাজা উপত্যকায় বিপজ্জনক উত্তেজনা ও সামরিক অভিযান অবিলম্বে বন্ধ, ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে, রোববার ভোরের দিকে ঘুমন্ত ফিলিস্তিনিদের ওপর আবারও বর্বর বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এই হামলায় ৮ শিশুসহ ২৬ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। এ নিয়ে গত এক সপ্তাহ ধরে ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৪ জনে পৌঁছেছে।

সূত্র: রয়টার্স।

অর্থসূচক/কেএসআর