ডিএসইতে সপ্তাহজুড়ে মূলধন,সূচক ও লেনদেন কমেছে
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিএসইতে সপ্তাহজুড়ে মূলধন,সূচক ও লেনদেন কমেছে

নিম্নমুখী সূচকঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক কার্যদিবস বিজয় দিবসের ছুটি থাকায় লেনদেন হয়েছে চার কার্যদিবস। চার কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস ডিএসইর সব ধরনের সূচক এবং লেনদেন এবং বাজার মূলধন কমেছে। তাই সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধন, সূচক এবং লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স সূচক কমেছে ৫৪ দশমিক ৯৫ পয়েন্ট বা ১ দশমকি ২৮ শতাংশ।সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইএক্স সূচক অবস্থান করে ৪ হাজার ২৮০ পয়েন্টে, মঙ্গলবার ৪ হাজার ২৭০ পয়েন্টে, বুধবার ৪ হাজার ২৪০ পয়েন্টে এবং বৃহস্পতিবার ৪ হাজার ২৪৪ পয়েন্টে। রোববার ডিএসইএক্স সূচক কমে ১৮ পয়েন্ট, মঙ্গলবার ১০ পয়েন্ট, বুধবার ৩০ পয়েন্ট এবং সপ্তাহের শেষ কার্যদিবসে সূচক বেড়েছে ৪ পয়েন্ট।

সপ্তাহশেষে ডিএস-৩০ সূচক কমেছে ২৩ পয়েন্ট বা ১ দশমকি ৫৬ শতাংশ। সপ্তাহের প্রথম দিনে ডিএস৩০ সূচক ছিল ১ হাজার ৪৯০ এবং শেষের দিন অবস্থান করে ১ হাজার ৪৬৭ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৩৫ দশমকি ৯৬ শতাংশ বা ১ হাজার ১৫০ কোটি ৫১ লাখ ৮৮ হাজার ৩৪৮ টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৭ কোটি ৬০ লাখ ১১ হাজার টাকা, মঙ্গলবার ৫৯৩ কোটি ৭২ লাখ ১ হাজার, বুধবার ৪৮২ কোটি ৬৭ লাখ ১৫ হাজার এবং বৃহস্পতিবার ৪৭৫ কোটি ১১ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৩ দশমকি ৭৮ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৫ দশমিক ৪২ শতাংশ,এন ক্যাটাগরির ৭ দশমিক ৪৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৩৭ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ১৯ দশমকি ৯৫ শতাংশ বা ১২৭ কোটি ৬৪ লাখ ৮৪ হাজার ৪২৪ টাকা। সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৫১২ কোটি ২৭ লাখ ৬৬ হাজার ২২৮ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৩৯ কোটি ৯২ লাখ ৫০ হাজার ৬৫২ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৯০টির, দর অপরিবর্তিত রয়েছে ১৯টি এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন কমেছে দশমিক ৯৫ শতাংশ।সপ্তাহের প্রথম দিন বাজার মূলধন ছিল ২ লাখ ৬৬ হাজার ১৯ কোটি ৮৮ লাখ ২৭ হাজার ৬২৫ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ২ লাখ ৬৩ হাজার ৫০৩ কোটি ৫ লাখ ৯১ হাজার ৪৩৮ টাকা।

এমআরবি/

এই বিভাগের আরো সংবাদ