এক্সপ্রেস ইন্স্যুরেন্সকে ছয় লাখ টাকা জরিমানা

0
84
IDRA
আইডিআরএ এবং এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড
IDRA
আইডিআরএ এবং এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড

বিমা আইন লঙ্ঘন করায় এক্সপ্রেস ইন্স্যুরেন্সকে ছয় লাখ টাকা জরিমানা করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সম্প্রতি আইডিআরএ কার্যালয়ে কিছু অভিযোগের শুনানি শেষে কোম্পানিটিকে এই জরিমানা করা হয়। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ২০১২ সালে এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেডের চট্টগ্রামের জুবিলি রোড শাখা পরিদর্শনের পর ওই কোম্পানির নানা অনিয়ম নিয়ে প্রতিবেদন জমা দেয় আইডিআরএ এর সদস্যরা। কোম্পানিটিকে সম্পূর্ণ বাকীতে ব্যবসা, অতিরিক্ত হারে কমিশন, বেতন-ভাতার জন্য কোম্পানি অ্যাকাউন্ট পেয়ি চেকের স্থলে ক্যাশ চেকে ব্রাঞ্চের সঙ্গে লেনদেন, উৎসকর কর্তন না করা এবং এজেন্ট লাইসেন্সের অনুমোদন না থাকা সত্বেও কমিশন প্রদানের প্রমাণ পাওয়া যায়।

এর মাধ্যমে আইডিআরের জারিকৃত সার্কুলারের (সার্কুলার নং জেন-২৯/২০১১), (সার্কুলার নং জেন-৩২/২০১২), (সার্কুলার নং জেন-৩২(ক)/২০১২) এবং (সার্কুলার নং জেন-৩৪/২০১২) উক্ত ধারাগুলো লঙ্ঘন করা হয়েছে। এই অভিযুগের ভিত্তিতে কোম্পানিটিকে শুনানিতে ডাকে সংস্থাটি। শুনানি শেষে সার্কুলারগুলোর লঙ্ঘনের বিষয়টি প্রমাণিত হয়েছে।

এ জন্য কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা কে.এ. সাইদুর রহমানকে এক লাখ টাকা এবং ওই কোম্পানিকে পাঁচ লাখ টাকা জরিমানা করে আইডিআরএ।

এদিকে, ভবিষ্যতে এই ধরনের আইনের লঙ্ঘন করলে ব্রাঞ্চ বন্ধ করে দেওয়া হবে বলে সতর্ক করে দেয় আইডিআরএ।

শুনানিতে আইডিআরের চেয়ারম্যান এম. শেফাক আহমেদ বলেন, ইন্স্যুরন্সে কোম্পানিগুলোর স্বার্থেই এসব সার্কুলার জারি করা হয়। এই আইন লঙ্ঘনের জন্য শুধুমাত্র ব্রাঞ্চ ম্যানেজার দায়ী নয় বরং কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার সঠিক তদারকির অভাবে ব্রাঞ্চগুলোতে নিয়মিত আইনের লঙ্ঘন করছে।

তিনি বলেন, বিমা শিল্পের প্রসারের স্বার্থে কোম্পানিগুলোকে সকল ধরনের অনৈতিক কাজ থেকে বিরত থাকতে হবে। এতে করে বিমা শিল্পের মা্ধ্যমে জাতীয় অর্থনীতে অবদান রাখতে পারবে।

শুনানিতে উপস্থিত ছিলেন আইডিআরের সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লা, কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা কে.এ. সাইদুর রহমান, কোম্পানির সেক্রেটারি মো. লিয়াকত আলী খান, সিনিয়র জেনারেল ম্যানেজার মো. নকিবুর রহমান খানসহ আইডিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জিইউ/ এমই