করুনারত্নের সেঞ্চুরিতে ব্যবধান কমাচ্ছে শ্রীলঙ্কা

প্রথম টেস্টের শুরুর দুই দিনে দারুণভাবে আধিপত্য ধরে রেখেছে বাংলাদেশ। তৃতীয় দিনে ব্যাটিংয়ে এসে শ্রীলঙ্কা লড়াইয়ের ইঙ্গিত দিয়েছে কিছুটা। তবে চতুর্থ দিনে দিমুথ করুণারত্নে যেন শ্রীলঙ্কাকে সামনে থেকেই নেতৃত্ব দিয়ে চলেছেন। আগের দিনে বাংলাদেশ সবচেয়ে বড় গলার কাঁটা হয়ে ছিলেন, লড়ে যাচ্ছেন আজও। এরই মধ্যে তুলে নিয়েছেন সেঞ্চুরি।

তাসকিন আহমেদের লেন্থ বলটাকে শাফল করে মিড উইকেটে পাঠিয়ে দুটো রান তুলে ছুঁয়ে ফেলেন জাদুকরি তিন অঙ্ক। তার ব্যাটেই এখন পর্যন্ত বেঁচে আছে লঙ্কানদের ম্যাচ বাঁচানোর আশা।

প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৫৪১ রানের জবাবে প্রথম ইনিংসে এখন পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ৮৬ ওভারে ৩ উইকটে ২৫১ রান। এ প্রতিবেদন লেখা পর্যন্ত দিমুথ করুনারত্নে ১০১ রানে ব্যাট করছেন। তার সঙ্গে অপর প্রান্তে থাকা ধনঞ্জয়া ডি সিলভা ব্যাট করছেন ৩২ রানে। প্রথম ইনিংসে এখনও ২৯০ রানে পিছিয়ে স্বাগতিক শ্রীলঙ্কা।

শুক্রবার ম্যাচের তৃতীয় দিনের খেলা শেষে প্রথম ইনিংসে ৭ উইকেট হাতে রেখে ৩১২ রানে পিছিয়ে ছিল শ্রীলঙ্কা।

বুধবার (২১ এপ্রিল) শুরু হওয়া টেস্টে টস জিতে আগে ব্যাট করতে নেমে ওপেনার নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হকের জোড়া শতকে ভর করে ৭ উইকেটে ৫৪১ রান তুলে ইনিংস ঘোষণা করে সফরকারী বাংলাদেশ।

শান্ত ১৬৩ ও মুমিনুল ১২৭ রান করেন। আরেক ওপেনার তামিম ইকবাল আউট হন ৯০ রান করে। এ ছাড়া মুশফিকুর রহিম ৬৮ ও লিটন দাস ৫০ রান করেন।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার পক্ষে বিশ্ব ফার্নান্ডো ৯৬ রানে ৪ উইকেট নেন। এ ছাড়া সুরঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও ধনঞ্জয়া ডি সিলভা একটি করে উইকেট নেন।

অর্থসূচক/কেএসআর