এইচ টি ইমাম ও মওদুদের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম এবং সাবেক প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সংসদ সদস্য মওদুদ আহমদসহ কয়েকজন সংসদ সদস্যের মৃত্যুতে জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (০১ এপ্রিল) সংসদের দ্বাদশ অধিবেশন শুরুর পর এ শোকপ্রস্তাব আনা হয়। এর আগে সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

শোক প্রস্তাবে একাদশ জাতীয় সংসদের সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। গত ১১ মার্চ মাহমুদ উস সামাদ চৌধুরী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

শোক প্রস্তাবে প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা, সাবেক একজন প্রধানমন্ত্রী ও মন্ত্রী, সাবেক একজন প্রতিমন্ত্রী, সাবেক তিনজন সংসদ সদস্যের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। তারা হলেন- প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম (এইচ টি ইমাম), সাবেক প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য মোহাম্মদ আমান উল্লাহ (সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদ, ময়মনসিংহ-১১ আসন), সাবেক গণপরিষদ ও সংসদ সদস্য তোয়াবুর রহিম (প্রথম জাতীয় সংসদ, তৎকালীন সিলেট-১৪ আসন), সাবেক সংসদ সদস্য আ. মজিদ মন্ডল (দশম জাতীয় সংসদ, সিরাজগঞ্জ-৫ আসন), সাবেক সংসদ সদস্য মুনসুর আহমেদ (তৃতীয় ও পঞ্চম জাতীয় সংসদ, সাতক্ষীরা-৪ আসন), সাবেক প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সংসদ সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ (দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, অষ্টম জাতীয় সংসদ নোয়াখালী-৫ এবং নবম জাতীয় সংসদ বগুড়া-৭ আসন)। এছাড়াও বিশিষ্ট অভিনেতা এটিএম শামসুজ্জামানের মৃত্যুতেও সংসদে শোক প্রস্তাব আনা হয়।

এরপর চলতি সংসদের সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে তার ওপর আলোচনা শুরু হয়। আলোচনায় সংসদ সদস্যরা অংশ নেন।

এ সময় স্পিকার জানান, উত্থাপিত শোকপ্রস্তাবগুলো ব্যতীত যদি কোনো বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গের নাম বাদ পড়ে থাকে, তবে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তীতে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.