বিশ্বে করোনায় মৃত ২৮ লাখ ছুঁই ছুঁই

সারাবিশ্বে প্রাণঘাতী করোনা ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৭৭ লাখ ৬২ হাজার ৬৫৬ জন। এর মধ্যে মারা গেছেন ২৭ লাখ ৯৫ হাজার ৮৭২ জন। সুস্থ হয়েছেন ১০ কোটি ২৯ লাখ ৪৬ হাজার ৮৩১ জন।

আজ (২৯ মার্চ) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৬২ হাজার ৫২৬ জন মারা গেছেন। এছাড়া করোনা শনাক্ত হয়েছেন ৩ কোটি ৯ লাখ ৬২ হাজার ৮০৩ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৩৪ লাখ ১০ হাজার ৮৮৪ জন। বিশ্বে শনাক্তের দিক দিয়ে এটিই কোনো দেশে সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত এবং মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ২৫ লাখ ৩৪ হাজার ৬৮৮ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ১২ হাজার ২৯৯ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৯ লাখ ১২ হাজার ৯৪১ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। এশিয়ার মধ্যে ভারতই হচ্ছে করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ। ভারতে করোনা রোগী শনাক্ত হয়েছে ১ কোটি ২০ লাখ ৩৯ হাজার ২১০ জন। মারা গেছেন ১ লাখ ৬১ হাজার ৮৮১ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ১৩ লাখ ৫৩ হাজার ৭২৭ জন। এরপর শনাক্তের দিক থেকে তালিকায় রয়েছে যথাক্রমে ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, ইতালি, স্পেন, তুরস্ক ও জার্মানি। আর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

 

অর্থসূচক/এএইচআর