আইপিএলে থাকছে না ‘সফট সিগনাল’

সময় যত বাড়ছে ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ও সফট সিগনাল নিয়ে ক্রমশই বিতর্ক বাড়ছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রযুক্তিগত উন্নতি হলেও বিতর্কের অবসান ঘটছে না। এ নিয়ে শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলির মতো ক্রিকেটাররাও সমালোচনা করেছেন। এমনকি বেশ কিছুদিন আগে আম্পায়ারদের জন্য ‘আমি জানি না কল’ রাখার পরামর্শ দিয়েছিলেন কোহলি।

এতকিছুর পরেও বিতর্কিত এই নিয়মের পক্ষে অবস্থান নিতে যাচ্ছে আইসিসির ক্রিকেট কমিটি। তবে ক্রিকেটে বিতর্ক এড়াতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে সফট সিগনাল রাখছে না বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। সেই সঙ্গে আরও কয়েকটি নিয়মে পরিবর্তন করতে যাচ্ছে বিসিসিআই।

নতুন নিয়ম অনুযায়ী, তৃতীয় আম্পায়ারের কাছে কোনো সিদ্ধান্ত গেলে মাঠের আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেওয়া সিদ্ধান্তকে (সফট সিগন্যাল) গুরুত্ব দেয়া হবে না। তৃতীয় আম্পায়ারের কাছে যাওয়া কোনও আবেদন সম্পূর্ণভাবে তাঁর সিদ্ধান্তের ওপরেই নির্ভর করবে। যার ফলে বিতর্ক কমবে মনে করেন আয়োজকরা।

এই নিয়ম পরিবর্তনের ফলে এবারের আইপিএলে মাঠের আম্পায়াররা তৃতীয় আম্পায়ারের কাছে সাহায্য নেওয়ার সময় তাঁদের আপাত দৃষ্টিতে নেয়া সিদ্ধান্ত জানাবেন না। বোর্ডের একটি সূত্র থেকে বলা হয়েছে, ‘অনেক সময় মাঠের আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেয়া সিদ্ধান্ত বিভ্রান্তি সৃষ্টি করেছে।’

গেল বছর দিল্লি ক্যাপিটেলস ও কিংস ইলেভেন পাঞ্জাবের (বর্তমানে পাঞ্জাব কিংস) ম্যাচে শর্ট রান নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছিল। যে কারণে আইপিএলের এবারের মৌসুমে শর্ট রান নেয়ার ক্ষেত্রে তৃতীয় আম্পারের সিদ্ধান্তকে গুরুত্ব দেয়া হবে বলে জানিয়ে তারা। নতুন নিয়ম অনুযায়ী, মাঠের আম্পায়ারের ডাকা নো বলের সিদ্ধান্তকে বদলে দেয়ার ক্ষমতাও দেয়া হচ্ছে তৃতীয় আম্পায়ারকে।

এসব নিয়ম পরিবর্তনের সঙ্গে সময়ের দিকেও নজর দিচ্ছে বিসিসিআই। আগের নিয়ম অনুযায়ী, ৯০মিনিটের সময় কিংবা তার আগে ২০তম ওভার শুরু করা যেতো। তাতে কোনও অসুবিধা ছিল না। তবে এবারের আসরে সেই নিয়ম থেকে সরে আসছে তারা। নতুন নিয়ম অনুযায়ী, ৯০ মিনিটের মাঝেই ২০ ওভার শেষ করতে হবে।

 

অর্থসূচক/এএইচআর