পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগে নজর রাখবে কেন্দ্রীয় ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর ব্যাপারে কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের আগে সমন্বয়ের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে আলোচনা করবে বাংলাদেশ ব্যাংক। এছাড়া এই ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগের জন্য গঠিত ২০০ কোটি টাকার ফান্ড বিনিয়োগ করছে কি-না তাও নজরে রাখবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এ আশ্বাস দিয়েছেন।

বুধবার (২৪ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমানের নেতৃত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। এতে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটোয়ারী, ডিএসইর পরিচালক শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান ও কেএম মাসুদুর রহমান উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ডেপুটি-গভর্নর কাজী ছাইদুর রহমানসহ নির্বাহী পরিচালক এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জানতে চাইলে ডিএসইর এমডি আব্দুল মতিন পাটোয়ারী অর্থসূচককে বলেন, সম্প্রতি বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের লভ্যাংশের সীমা বেঁধে দেয়। এরপর থেকে নেতিবাচক ধারায় ফিরে বাজার। এ অবস্থা থেকে বাজারকে উত্তোলনের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে চার প্রস্তাব তুলে ধরে ডিএসই। এর প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ডিএসইকে আশ্বস্ত করলেন।

তিনি বলেন, পুঁজিবাজারে যাতে বন্ড এবং ট্রেজারি বন্ড, সরকারি সিকিউরিটিজ লেনদেন হয় সেই ব্যবস্থার প্রস্তাব দেওয়া হয়েছে ডিএসইর পক্ষ থেকে। তারা (বাংলাদেশ ব্যাংক) বলেছে, বিষয়টি দেখবেন।

অর্থসূচক/আরএ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.