ইমরানকে মোদির চিঠি

২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবস। সেই উপলক্ষে পাকিস্তানকে একটি বার্তা পাঠিয়েছে ভারত। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরাসরি চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে। যা নিয়ে কূটনৈতিক এবং রাজনৈতিক মহলে তুমুল আলোচনা শুরু হয়েছে। চিঠিতে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ভাল রাখার কথা বলেছেন মোদি। কূটনৈতিক মহলের একাংশের বক্তব্য, মোদি ইমরানকে যে চিঠি লিখেছেন, তা নিছকই সৌজন্যমূলক। প্রতি বছরই পাকিস্তানের জাতীয় দিবসে চিঠি পাঠানো হয়।

ভারত-পাকিস্তান সম্পর্ক এই মুহূর্তে তলানিতে গিয়ে ঠেকেছে। তবে অতি সম্প্রতি সম্পর্কের উন্নতির সামান্য আলো দেখা গেছে বলে কোনো কোনো মহল মনে করছে। ইমরান খানের কোভিড হওয়ার পরে মোদি তার আরোগ্য কামনা করেছিলেন। পাক সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার একটি মন্তব্য ঘিরেও জল্পনা তৈরি হয়েছে। বাজওয়া বলেছেন, ভারতের সঙ্গে আলোচনার পথ তৈরি হচ্ছে। অন্যদিকে, সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে, ভারত এবং পাকিস্তানের মধ্যে আলোচনার পরিসর তৈরি করতে নীল নকশা তৈরি করছে সংযুক্ত আরব আমিরাত। যদিও এই রিপোর্টের সত্যতা জানা যায়নি।

ভারতীয় কূটনীতিকরা জানিয়েছেন, ইমরান খানকে মোদির চিঠি নিয়ে যে আলোড়ন তৈরি হয়েছে, তা যথার্থ নয়। পুলওয়ামার ঘটনার পরেও পাকিস্তানের জাতীয় দিবসে ভারত বার্তা পাঠিয়েছিল। এবারেও পাঠিয়েছে। সেখানে বলা হয়েছে, ‘প্রতিবেশী দেশ হিসেবে ভারত পাকিস্তানের বাসিন্দাদের সঙ্গে ভাল সম্পর্ক চায়। সে জন্য সন্ত্রাস ও বিরোধিতামুক্ত পরিবেশ প্রয়োজন।’

এটাই ভারতের বরাবরের অবস্থান। এর আগেও ভারত জানিয়েছে, পাকিস্তান সন্ত্রাসীদের দেশ থেকে বিতাড়িত করলে ভারত তাদের সঙ্গে আলোচনায় আগ্রহী। সম্প্রতি রাজ্যসভায় ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মুরলীধরণ জানিয়েছেন, ‘আলোচনার জন্য সহায়ক পরিস্থিতি তৈরির দায় পাকিস্তানের। আর এই সহায়ক পরিস্থিতি তখনই করা সম্ভব, যখন পাকিস্তান তাদের মাটি থেকে ভারতের বিরদ্ধে সন্ত্রাস বন্ধের জন্য স্থায়ী, বিশ্বাসযোগ্য, পাকাপাকি পদক্ষেপ নেবে। ভারত পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশীসুলভ সম্পর্ক রাখতে চায়। বকেয়া বিষয়গুলো নিয়ে কথাও বলতে চায়।’ অর্থাৎ, ভারতের আগের অবস্থান এখনো বদলায়নি।

তবে কূটনীতিবিদের অন্য অংশের বক্তব্য, আপাতভাবে ভারতের অবস্থান না বদলালেও দুই দেশের সম্পর্কের উত্তাপ খানিকটা হলেও প্রশমিত হয়েছে। আলোচনার পরিবেশ তৈরি হচ্ছে বলে তারা মনে করছেন। সূত্র: ডিডাব্লিউ

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.