নগদের অর্ধেকের বেশি মালিকানা নিচ্ছে ডাক বিভাগ

মুঠোফোন আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান ‘নগদ’ এর অর্ধেকের বেশি মালিকানা নিচ্ছে ডাক বিভাগ। এতদিন নগদের মুনাফার ৫১ শতাংশ পেত ডাক বিভাগ। যদিও মালিকানা ও পরিচালনায় কোনো অংশগ্রহণ ছিল না। তবে এবার নগদের ৫১ শতাংশ শেয়ার নেবে সরকার।

আজ মঙ্গলবার (২৩ মার্চ) রাজধানীর ওয়েস্টিন হোটেলে সাংবাদিকদের সঙ্গে এক আলোচনায় নগদের উদ্যোক্তা ও কর্মকর্তারা এসব তথ্য জানান।

অনুষ্ঠানে নগদের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর আহমেদ বলেন, সরকার নগদের ৫১ শতাংশ শেয়ার নেবে। বাকি ৪৯ শতাংশ শেয়ার থাকবে বেসরকারি খাতের ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে। এর মধ্যে বিদেশি অংশগ্রহণও থাকবে। এ জন্য প্রক্রিয়া শুরু হয়েছে। আইন মন্ত্রণালয়ে যাচাই–বাছাইয়ের অপেক্ষায় আছে। সব প্রক্রিয়া শেষে বাংলাদেশ ব্যাংক থেকে চূড়ান্ত অনুমোদন পাবে নগদ।

নগদের শেয়ার সোনালী ব্যাংক কিনছে কি না, এ প্রশ্নের জবাবে তানভীর আহমেদ বলেন, সোনালী ব্যাংক যে প্রস্তাব দিয়েছে, তা গ্রহণযোগ্য হয়নি। সোনালী ব্যাংক যে বিনিয়োগ করতে চেয়েছে, তা অনেক কম। তিনি জানান, যখন ৮০ কোটি টাকা লেনদেন ছিল, তখন নগদের ভ্যালুয়েশন ছিল প্রায় ২ হাজার ৩০০ কোটি টাকা। এখন লেনদেন ৪০০ কোটি টাকা, ভ্যালুয়েশনও পাঁচ গুণ বেড়েছে।

নগদের গ্রাহক ও লেনদেনে সাম্প্রতিক সময়ে বড় প্রবৃদ্ধি হয়েছে বলেও অনুষ্ঠানে জানানো হয়। গত নভেম্বরে গ্রাহক ছিল ২ কোটি, এখন তা বেড়ে হয়েছে ৩ কোটি ৮০ লাখ। লেনদেনও ১৫০ কোটি থেকে ৪০০ কোটি টাকায় উন্নীত হয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নগদের অন্যতম শেয়ারহোল্ডার ও পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম ও ডাক বিভাগের অতিরিক্ত মহাব্যবস্থাপক জাকির হোসেন নুর।

অর্থসূচক/এনএইচ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.