বাংলাদেশের সঙ্গে নৌ-আকাশ পথে কানেকটিভিটি বাড়াতে চায় নেপাল

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে নৌ ও আকাশ পথে কানেকটিভিটি বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে নেপাল। আমরাও এ বিষয়ে সম্মতি দিয়েছি।

মঙ্গলবার (২৩ মার্চ) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্নেলনে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারীর ঢাকা সফর নিয়ে আয়োজিত এ সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিমান ও নৌ রুট ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছে নেপাল। বিশেষ করে সৈয়দপুর, সিলেট, চট্টগ্রামের বিমানবন্দর ব্যবহারে তারা আগ্রহ প্রকাশ করেছে। একই সঙ্গে নৌ রুট ব্যবহারেও আগ্রহ প্রকাশ করেছে। আমরা নীতিগতভাবে সম্মতি দিয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, নেপালের রাষ্ট্রপতির সফরকালে চারটি সমঝোতা স্মারক সই হয়েছে। নেপাল বাংলাদেশে জলবিদ্যুৎ সরবরাহে আগ্রহী। এছাড়া বিবিআইএন উদ্যোগে ভারত, নেপাল ও বাংলাদেশের সঙ্গে প্রথমে কানেক্টিভিটিতে যুক্ত হবে। পরে ধীরে ধীরে ভুটান যুক্ত হবে।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্রসচিব (পূর্ব) মাশফি বিনতে শামস উপস্থিত ছিলেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে সোমবার দুই দিনের সফরে ঢাকায় আসেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.