দক্ষিণ পূর্ব এশিয়াকে ১০০ কোটি ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি

দক্ষিণ পূর্ব এশিয়ার জন্য ১০০ কোটি ডোজ করোনা ভ্যাকসিনের প্রতিশ্রুতি দিয়েছে অস্ট্রেলিয়া, জাপান, ভারত ও যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ভবিষ্যতে বোঝাপড়া সুদৃঢ় করার জন্য তিনটি ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হবে বলে গতকাল শুক্রবার এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

শুক্রবার (১২ মার্চ) কোয়াডের প্রথম ভার্চ্যুয়াল শীর্ষ বৈঠকে চার দেশের নেতারা এই প্রতিশ্রুতি দিয়েছেন। চীনের ক্রমবর্ধমান আধিপত্য বিস্তার মোকাবিলায় ২০০৭ সালে গঠিত হয় কোয়াড।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা ভারতে উৎপাদন করে তা দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোকে সরবরাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টিকা উৎপাদনের জন্য অর্থায়ন করবে ইউএস ডেভেলপমেন্ট ফিন্যান্স করপোরেশন (ডিএফসি), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা), জাপান ব্যাংক অব ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জেবিআইসি)।

আগামী বছর অর্থাৎ ২০২২ সালের শেষ নাগাদ অন্তত ১০০ কোটি টিকা তৈরি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অস্ট্রেলিয়া অর্থ, লজিস্টিক সাপোর্ট এবং প্রশিক্ষণ দানসহ বিভিন্ন ভারত মহাসাগরীয় ও প্যাসিফিক আইল্যান্ডে টিকা পৌঁছে দেবে। সস্তায় ঋণ দেবে জাপান। এ ছাড়া ভ্যাকসিন বণ্টন করার কাজে নেওয়া হবে কোভ্যাক্স, ডব্লিউএইচও, গ্যাভি, আসিয়ান প্রভৃতি জোট ও সংস্থার সহায়তা।

২০০৭ সালে গঠিত কোয়াডের এদিনের বৈঠকের উদ্যোক্তা ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈঠকে সংযুক্ত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা। ইন্দো-প্যাসিফিকে চীনের প্রভাব বিস্তারকে কীভাবে মোকাবিলা করা হবে, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়।

অবশ্য ভারতের পক্ষে থেকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শ্রিংলা জানান, কোয়াড কোনো দেশের বিরুদ্ধে নয়। এটি ইতিবাচক উদ্দেশ্য নিয়ে গঠিত। এদিন কোয়াড ভ্যাকসিন পার্টনারশিপ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চারটি দেশই নিজের সম্পদ এতে কাজে লাগাবে যাতে বিভিন্ন দেশকে সুলভে টিকা দেওয়া যায়।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.