ফের ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট

চাঁদ ও মঙ্গলগ্রহে মানুষ নিয়ে যেতে চায় স্পেসএক্স। চাঁদে ২০২৩ ও মঙ্গলে ২০২৬ সালের মধ্যে। তাই তাদের স্টারশিপের নিয়মিত পরীক্ষা হচ্ছে। কিন্তু এবারের পরীক্ষা সফল হলো না। কারণ মঙ্গলে তারা যে রকেট পাঠাবে, সেরকমই একটি রকেট নিয়ে পরীক্ষা করছিল স্পেসএক্স। কিন্তু উড়ান শেষ করে ল্যান্ডিংয়ের সময় তা ভেঙে পড়ে।

স্টারশিপ এসএন১০ ঠিক ভাবেই উড়ছিল। তিন মিনিটের উড়ান শেষ করে ফিরে আসছিল। ল্যান্ডিংয়ের আগেই ঘটে বিপত্তি। স্পেসশিপে আগুন লেগে যায় এবং তা ভেঙে পড়ে। সম্ভবত মিথেন লিক করায় এই কাণ্ড হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। এই নিয়ে তৃতীয় বার ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট। এর আগে ডিসেম্বর ও ফেব্রুয়ারিতে তা ভেঙে পড়ে।

সংস্থার প্রতিষ্ঠাতা এলোন মাস্কের পরিকল্পনা হলো, এই স্টারশিপে করে মানুষ নিয়ে চাঁদ ও মঙ্গল অভিযান করা। স্টারশিপে করে চাঁদে যাওয়ার জন্য নাম লিখিয়েছেন জাপানের অন্যতম ধনী ইউসাকু মাইজায়া। বুধবার তিনি খোঁজ করছিলেন, বাকি কারা কারা তাঁর সঙ্গে স্টারশিপে করে চাঁদে যাবেন।

স্টারশিপের চাঁদে যাওয়ার কথা ২০২৩ সালের মধ্যে। ইউসাকুকে প্রশ্ন করা হয়, এতে তো ঝুঁকির সম্ভবনা প্রচুর। তাঁর জবাব ছিল, ‘মাস্ক বলেছেন, কোনো সমস্যা হবে না। আমি তাঁকে বিশ্বাস করি।’ সূত্র: এপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.