আইসিসির বিডিং প্রক্রিয়ায় ‘৩ মোড়লের’ বিরোধিতা

মহাদেশভেদে বৈশ্বিক টুর্নামেন্টগুলো বণ্টনের প্রক্রিয়া থেকে সরে এসেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০২৩-৩১ সাল পর্যন্ত টুর্নামেন্টগুলো বিডিং প্রক্রিয়ার মাধ্যমে বণ্টন করা হবে বলে জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। যেখানে স্বাগতিক হওয়ার জন্য বিড করতে পারবে যেকোনো দেশ।

তাতে তিন মোড়লের (ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড) অধীনে না থেকে ক্রিকেটের প্রসার ঘটবে বলে বিশ্বাস ক্রিকেট সমর্থক ও বিশ্লেষকদের। তবে আইসিসির এই প্রক্রিয়ার বিরোধিতা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি), বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) ও ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

২০১৬ থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসির বেশির ভাগ টুর্নামেন্ট নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। যেখানে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও পাকিস্তানের মতো দেশগুলোতে আয়োজন হয়নি বড় কোনো টুর্নামেন্ট। ২০২৩-২০৩১ সালের মধ্যে আইসিসি ছেলেদের আটটি, মেয়েদের আটটি ও আটটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করবে।

আইসিসির এই ২৪টি টুর্নামেন্টের স্বাগতিক নির্বাচন হবে বিডিং প্রক্রিয়ার মাধ্যমে। আর তাতেই বিরোধিতা করেছে তিন মোড়ল। অনেকের ধারণা, প্রত্যেকটি দেশ বিডিং করলে তিন মোড়লের টুর্নামেন্ট আয়োজনের সংখ্যা কমে যাবে। যদিও এ নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি।

জানা গেছে, আইসিসির গেল মিটিংয়ে এই প্রক্রিয়া নিয়ে বিরোধীতা করেছে এই তিন দেশ। অসুস্থতার কারণে সর্বশেষ মিটিংয়ে উপস্থিত ছিলেন না বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। তবে পরবর্তী মিটিংয়ে তিনি উপস্থিত থাকবেন বলে জানা গেছে। আর সেই মিটিংয়েই এই প্রক্রিয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.