টিকা দেওয়ায় আমাদের কর্মীরা পৃথিবীতে সবচেয়ে দক্ষ: স্বাস্থ্যসচিব

করোনা ভাইরাসের টিকাদান কার্যক্রমের সঙ্গে যুক্ত বাংলাদেশের স্বাস্থ্যকর্মীরা পৃথিবীতে সবচেয়ে দক্ষ বলে দাবি করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান। তিনি বলেন, আমাদের একেকজন কর্মী মাত্র ২ মিনিটে একটি টিকা দিতে পারেন।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে সুরক্ষা প্ল্যাটফর্ম অ্যান্ড্রয়েড অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেন, আমাদের টিকাদান কর্মীরা পৃথিবীতে সবচেয়ে ‘এফিশিয়েন্ট’ বলতে পারেন; সবচেয়ে দক্ষ। মাত্র দুই মিনিটে টিকা দিতে পারেন। সারাদেশে প্রায় এক হাজার ১০টি হাসপাতালে ৫০ হাজারের মতো কর্মী কাজ করছেন। আমাদের কাজ হচ্ছে তাদের মনিটরিং করে তাদের মনোবল বৃদ্ধি করে যাচ্ছি। তাদের কীভাবে প্রণোদনা দেওয়া যায়, যতদিন প্রয়োজন টিকা দেওয়ার জন্য ততদিন পর্যন্ত তাদের মনোবল চাঙ্গা রাখতে হবে।

আবদুল মান্নান আরও বলেন, বিগত ৭ থেকে আজ ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত হিসাব করলে প্রায় ১৭ লাখ মানুষ টিকা নিয়েছেন। বর্তমানে আমরা বিশ্ব র‍্যাংকিংয়ে ১২-১৩ অবস্থানে রয়েছি। এই মাস শেষে হিসাব করলে আমরা প্রথম ৪ বা ৫-এ চলে আসবো। এটাও কিন্তু বিশ্বে একটা নজির।

স্বাস্থ্যকর্মীদের প্রণোদোনা দেওয়ার জন্য এবং প্রচারের জন্য অর্থ মন্ত্রণালয় থেকে টাকা পাওয়া গেছে বলেও জানান স্বাস্থ্য বিভাগের সচিব। এ জন্য অর্থ মন্ত্রণালয়ের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে সুরক্ষা অ্যাপ উদ্বোধনের আগে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সুরক্ষা প্ল্যাটফর্মে প্রতিদিন প্রায় আড়াই থেকে তিন লাখ মানুষ টিকার জন্য নিবন্ধন করছেন। আমরা প্রতিদিন প্রায় দুই থেকে সোয়া দুই লাখ মানুষকে টিকা দিচ্ছি। প্রায় এক হাজারটি হাসপাতালের চার হাজার বুথ থেকে টিকা দেওয়া হচ্ছে। আমাদের আরও ৫০ লাখ ডোজ আসার কথা রয়েছে। এর মধ্যে ২০ লাখ ডোজ এই মাসেই চলে আসবে। এভাবে প্রতি মাসে আসতেই থাকবে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.