শেষ মুহূর্তে আইপিএলের নিলামে মুশফিক

শুরুর দিকে সাকিব আল হাসান-মুস্তাফিজুর রহমানরা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের নিলামের জন্য নাম দিলেও নিবন্ধন করেননি মুশফিকুর রহিম। তবে নিলামের শুরুর আগে মুহূর্তে নিজের নাম নিবন্ধন করেছেন মুশফিক।

মুশফিকের ম্যানেজার বর্ষন কবির বিষয়টি নিশ্চিত করেছেন। তাঁর ভিত্তিমূল্য ধরা হয়েছে ১ কোটি রুপি। এর আগে বেশ কয়েকবার নিলামের জন্য নাম দিলেও এখন পর্যন্ত দল পাননি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। মুশফিক ছাড়াও নিলামে রয়েছেন বাংলাদেশের আরও ৪ ক্রিকেটার। তাঁরা হলেন সাকিব, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন ও মুস্তাফিজ।

মুশফিক দেরিতে নিলামে দেয়া প্রসঙ্গে তাঁর ম্যানেজার বলেন, ‘আইপিএল কর্তৃপক্ষ মুশফিকুর রহিমের কাছে প্রথমাবস্থায় নাম না দিতে চাওয়ার সিদ্ধান্ত পুর্নবিবেচনার জন্য শেষে দিকে অনুরোধ করেছিল। কারণ সাকিবসহ আরও চারজন নাম ততক্ষণে পাঠিয়ে দিয়েছেন। মুশফিক সে হিসেবে শেষ দিকে ই-মেইলে তাঁর নাম পাঠিয়েছেন। এ কারণে মুশফিককে লেট এন্ট্রি দেখাচ্ছে।’

শুরুর দিকে নিলামের জন্য ৬ বাংলাদেশি নিজেদের নাম নিবন্ধন করলেও চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন লিটন দাস ও সৌম্য সরকার। বর্তমানে নিলামে নাম দেয়া ৫ বাংলাদেশির মধ্যে শুধু সাকিব ও মুস্তাফিজেরই আগে আইপিএল খেলার অভিজ্ঞতা আছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী সাকিব সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্যে নিলামে উঠবেন। এই ক্যাটাগরিতে আছেন আরও ৯ জন ক্রিকেটার। শুরুর দিকে ১০জন থাকলেও শেষ মুহূর্তে ইংল্যান্ডের মার্ক উড নিজেকে সরিয়ে নেওয়ায় সেটা ৯ জনে নেমে এসেছে। এই ক্যাটাগরিতে থাকা বাকিরা হলেন, হরভজন সিং, কেদার যাদব, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মঈন আলী, স্যাম বিলিংস, লিয়াম প্লাঙ্কেট, জেসন রয় এবং কলিন ইনগ্রাম।

সাকিব ছাড়া মুস্তাফিজের ভিত্তিমূল্য ১ কোটি রুপি। মুম্বাই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে বাঁহাতি এই পেসারের। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ ৭৫ লাখ এবং মোহাম্মদ সাইফউদ্দিন ৫০ লাখ রুপি ভিত্তিমূল্যে নিলামে উঠবেন।

আজ বিকেলে শুরু হতে যাওয়া নিলামের আগে ফ্র্যাঞ্চাইজিগুলো গেল ২১ জানুয়ারি তাঁদের রিটেইন ক্রিকেটারদের তালিকা জমা দিয়েছে। সেই সঙ্গে গ্লেন ম্যাক্সওয়েল, ক্রিস মরিস, লাসিথ মালিঙ্গা, স্টিভেন স্মিথ, হরভজন সিংহ, পিযুষ চাওলার মতো ক্রিকেটারদের ছেড়ে দিয়েছে তাঁদের গেল আসরের দলগুলো।

আইপিএলের নিলামের জন্য নিবন্ধনের সময়সীমা ছিল ৪ ফেব্রুয়ারি। এবারের মৌসুমের নিলামের জন্য ১১১৪ ক্রিকেটার তাঁদের নাম পাঠিয়েছিল। তবে গেল ১১ ফেব্রুয়ারি ২৯২ জন ক্রিকেটারের তালিকা প্রকাশ করে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। যেখানে ১৬৮জন ভারতীয় ক্রিকেটারের সঙ্গে রয়েছে ১২৫ বিদেশি ক্রিকেটার। আইসিসির সহযোগি দেশগুলো থেকেও রয়েছেন ৩ ক্রিকেটার।

 

অর্থসূচক/এএইচআর